• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

ভারতের সুপ্রিম কোর্টে নির্ভয়ার ধর্ষকদের মৃত্যুদণ্ড বহাল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ জুলাই ২০১৮, ১৬:০৩
নির্ভয়ার চার ধর্ষকের মৃত্যুদণ্ড বহাল রাখলো ভারতের সুপ্রিম কোর্ট। তাদের সাজার পুনর্বিবেচনার আর্জি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। সোমবার প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি আর বানুমাথি ও অশোকভূষণের বেঞ্চ ওই ধর্ষণের ঘটনায় অভিযুক্ত মুকেশ (২৯), পবন গুপ্ত (২২), বিনয় শর্মার (২৩) শাস্তির ব্যাপারে রায় দিলো। খবর  টাইমস অব ইন্ডিয়া।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার ধর্ষকের মধ্যে তিনজন মুকেশ (২৯), পবন গুপ্তা (২২) ও বিনয় শর্মা (২৩) রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিলেন।

গত বছরের মে মাসে দিল্লি হাইকোর্টের দেয়া শাস্তি বহাল রেখেছিল সুপ্রিম কোর্ট। এরপর শাস্তি কমানোর জন্য তারপর আবেদন করে দোষীরা। গত বছরের নভেম্বরে তাদের আবেদন মঞ্জুর করে শীর্ষ আদালত। দুপক্ষের বক্তব্য শুনে রায় স্থগিত রাখার কথা ঘোষণা করে সুপ্রিম কোর্ট।

অভিযুক্তদের একজন ওই বাসের চালক রাম সিংহ জেলের মধ্যেই আত্মহত্যা করেন। অন্য আরেকজন অভিযুক্ত, যার বয়স ওই ঘটনার সময় ১৮’র কম ছিল, তাকে জুভেনাইল হোমে রাখা হয়েছিল। তিন বছর সেখানে থাকার পর ছেড়েও দেয়া হয় তাকে। এই ঘটনাটিকে সুপ্রিম কোর্টের রায়ে ‘নৃশংস, পাশবিক ও নারকীয়’ বলে অভিহিত করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৬ ডিসেম্বর চলন্ত বাসে ধর্ষণের শিকার হন ২৩ বছর বছর বয়সী মেডিকেল শিক্ষার্থী নির্ভয়া। এর ১৬দিন পর হাসপাতালে তার মৃত্যু হয়। ওই ঘটনায় ভারতজুড়ে ক্ষোভের জোয়ার ওঠে।

নির্ভয়া ধর্ষণে ছয়জনের বিরুদ্ধে মামলা করা হয়। তাদের মধ্যে বাসচালক রাম সিং কারাগারে আত্মহত্যা করেন। অপর এক আসামি অপ্রাপ্তবয়স্ক হওয়ায় সংশোধনাগারে পাঠানো হয়। সেখানে তিন বছর থাকার পর মুক্তি পায় সে।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়