নির্বাচনে দাঁড়িয়েছিল যে সাত প্রাণী

প্রকাশ | ০৯ জুলাই ২০১৮, ১১:৪৪ | আপডেট: ১০ জুলাই ২০১৮, ১০:৫৮

কামরুল হাসান বাবু, আরটিভি অনলাইন

মনুষ্য সমাজে মাঝে মাঝে নির্বাচিত নেতারা চারপেয়ে প্রাণীর মতো ব্যবহার করেন। তাদের ব্যবহার দেখে অনেকেই ভাবেন, কি হতো যদি সত্যি সত্যি চারপেয়ে কোনও প্রাণীকে নির্বাচনে দাঁড় করানো যেত। ভাবতে পারেন, বনে জংগলে নির্বাচনের কথা বলছি কীনা। না, বনে জংগলে নয়, এমন কিছু প্রাণী আছে যেগুলো মনুষ্য সমাজেই দাঁড়িয়েছিল নির্বাচনে। রিডার্স ডাইজেস্ট অবলম্বনে জেনে নিন সে প্রাণীগুলোর কথা।

মরিস, বিড়াল, মেয়র পদপ্রার্থী, জালাপা, মেক্সিকো

মেক্সিকোর জালাপা শহরের ভোটাররা স্থানীয় রাজনীতিবিদদের প্রতি এতোই বিরক্ত হয়ে গিয়েছিল যে ২০১৩ সালের নির্বাচনে দাঁড় করিয়েছিল মরিস নামক একটি বিড়ালকে। শহরের দুইজন ছাত্র মজা করে মরিসকে নির্বাচনে দাঁড় করালেও নির্বাচনের আগে আগে বিড়ালটির ফেসবুক ফ্যান পেইজে লাইকের সংখ্যা দাঁড়ায় দেড় লাখে। ভোটের দিন মরিসকে ভোট দেয় ৭ হাজার ৫০০ মানুষ।
--------------------------------------------------------
আরও পড়ুন: পদত্যাগ করলেন যুক্তরাজ্যের ব্রেক্সিটমন্ত্রী ডেভিড ডেভিস
--------------------------------------------------------

স্টাবস, বিড়াল, সাবেক মেয়র, তালকিতনা, আলাস্কা

স্টাবস নামে একটি আলাস্কান বিড়াল জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত ১৬ বছর আলাস্কার তালকিতনা শহরের মেয়র পদে কর্মরত ছিলেন। তাকে সম্মানসূচক মেয়র বানায় স্থানীয় অধিবাসীরাই। ৯০০ মানুষের শহর তালকিতনার মানুষ সেখানকার স্থানীয় রাজনীতিবিদদের বর্জন করেছিল। স্থানীয় অধিবাসীরা জানান, স্টাবস এ যাবতকালের তালকিতনার সর্বশ্রেষ্ঠ মেয়র।

কাকারেকো, গণ্ডার, সাও পাওলো, ব্রাজিল

১৯৫৯ সালে ব্রাজিলের সাও পাওলো শহরের সিটি নির্বাচনে ৫০০ প্রার্থীকে পেছনে ফেলে কাকারেকো নামক একটি গণ্ডার এক লাখ ভোট বাগিয়ে নেয়। সাও পাওলোর অধিবাসীদের স্থানীয় রাজনীতিবিদদের প্রতি বিতৃষ্ণা থেকেই গণ্ডারটির বিপুল পরিমাণ ভোট পেয়ে ছিল।

লুসি লু, কুকুর, সাবেক মেয়র, কেন্টাকি, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের র‌্যাবিট হ্যাশ নামক শহরে ২০০৮ সালে মেয়র হিসেবে নির্বাচিত হয় লুসি লু নামক একটি কুকুর। তবে তিনি ছিলেন শহরটির কুকুর গোষ্ঠীর মেয়র হিসেবে।

ক্লে হেনরি, ছাগল, সাবেক মেয়র, লেজিতাস, টেক্সাস, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পশ্চিম টেক্সাসের লেজিতাসে ১৯৮০ সালে শহরের বাইরের এক ব্যবসায়ী মেয়র হিসেব নির্বাচিত হন। তারই প্রতিবাদে স্থানীয় এক অধিবাসী তার পোষা ছাগলকে সম্মানসূচক মেয়রের পদে নির্বাচিত করেন। আজ অবধি ক্লে হেনরির নাতি ক্লে হেনরি থার্ড শহরটির সম্মানসূচক মেয়র হিসেবে কর্মরত আছেন।

পিগাসাস, শুকর, প্রেসিডেন্ট পদপ্রার্থী, ১৯৬৮ প্রেসিডেন্ট নির্বাচন,  যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ইয়ুথ ইন্টারন্যাশনাল পার্টি ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদে পিগাসাস নামক একটি শুকরকে ১৯৬৮ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড় করিয়েছিল। তবে স্থানীয় এক নির্বাচনী প্রচারণা চালানোর সময় পিগাসাস নামক এই শুকরকে গ্রেপ্তার করা হয়। পুলিশের অভিযোগ ছিল, শুকরটি তাদের দিকে তেড়ে আসে বলে তাকে গ্রেপ্তার করা হয়।

ইনসিট্যাটাস, ঘোড়া, কনস্যুল মেম্বার মনোনীত, প্রাচীন রোমান সাম্রাজ্য

ইতিহাস ঘেঁটে জানা যায়, কুখ্যাত রোমান সম্রাট কালিগুলা তার নিজের প্রিয় ঘোড়া ইনসিট্যাটাসকে কনস্যুল মেম্বার হিসেবে মনোনয়ন দিয়েছিলেন।

আরও পড়ুন:

কেএইচ/জেএইচ