• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সহজ হচ্ছে ভারতের ভিসা প্রক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ জুলাই ২০১৮, ১৮:০০
ফাইল ছবি

বিদেশিদের আকৃষ্ট করতে ভিসা প্রক্রিয়া আরও সহজ করার কথা ভাবছে ভারত সরকার। আর এ লক্ষ্যে ই-ভিসার সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার কোচিতে আইভিএফআরটি নিয়ে পার্লামেন্টারি কনসালটেটিভ কমিটির বৈঠকে তিনি এ কথা বলেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দিন দিন ই-ভিসা জনপ্রিয় হয়ে উঠছে। ২০১৫ সালে পাঁচ লাখ ১৭ হাজার ই-ভিসা ইস্যু করা হয়েছিল। আর ২০১৭ সালে সেই পরিমাণ বেড়ে দাঁড়ায় ১৯ লাখ একশতে। তবে চলতি বছরের ৫ জুলাই পর্যন্ত ১১ লাখ ১৬ হাজার ই-ভিসা ইস্যু করা হয়েছে।

তিনি আরও বলেন, সরকার ই-ভিসাকে জনপ্রিয় করার ব্যাপারে আরও বেশি জোর দিচ্ছে। ফলে ভারতে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর আগ মুহূর্ত পর্যন্ত ভিসা পেতে কোনও কর্মকর্তার মুখোমুখি হতে হবে না।

ই-ভিসার ক্ষেত্রে ভিসা আবেদনের পুরো প্রক্রিয়ার মধ্যে গ্রহীতাকে দূতাবাসের কোনও কর্মকর্তার মুখোমুখি হতে হয় না। ৯০ শতাংশ ক্ষেত্রেই আবেদনের ৭২ ঘণ্টার মধ্যেই ভিসা অনুমোদনের কাজ সম্পন্ন হয়। তবে এ ধরনের ভিসায় বিদেশে যাওয়ার জন্য ভ্রমণকারীকে সংশ্লিষ্ট অভিবাসন চেক পোস্টে বাড়তি আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে যেতে হয়।

রাজনাথ সিং বলেন, পর্যটন, ব্যবসা ও স্বাস্থ্য সেবার জন্য যারা ভারত সফর করেন তাদেরকেও এখন নতুন এই ধরনের ভিসার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তিনি বলেছেন, বিদেশিদের ভিসা প্রক্রিয়া আরও সহজ করবে ভারত। একইসঙ্গে বিদেশিদের নিরাপত্তা ও সুবিধার কথা মাথায় রেখে ইমিগ্রেশন ভিসা ফরেনার্স রেজিস্ট্রেশন অ্যান্ড ট্র্যাকিং (আইভিএফআরটি) বাস্তবায়ন করছে সরকার।

আইভিএফআরটির গুরুত্বারোপ করে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশিদের আমাদের দেশে প্রবেশ নিরাপদ ও সহজ করতে আমাদের কার্যকর পদক্ষেপ নেয়া দরকার।

রাজনাথ সিংকে উদ্বৃত করে ওই বৈঠকে থাকা একজন কর্মকর্তা বলেন, যেসব বিদেশিরা ভারতে অবস্থান করছে তাদের ভিসা ও দূতাবাসকেন্দ্রিক সেবা দ্রুত ও সহজতর করতে হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে ৪৪টি দেশে ই-টুরিস্ট ভিসা চালু করে ভারত সরকার। পরবর্তীতে ১৬৫টি দেশে এই সেবা সম্প্রসারিত করা হয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রমজানে ভারতীয় ভিসা আবেদনের নতুন সময়সূচি
X
Fresh