• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

যুক্তরাষ্ট্রের এফ-৩৫ বিমান কিনতে নতুন চুক্তি করবে না ইতালি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ জুলাই ২০১৮, ১৭:১৫ | আপডেট : ০৭ জুলাই ২০১৮, ১৭:২২
যুক্তরাষ্ট্র থেকে আর কোনও এফ-৩৫ জঙ্গি বিমান কিনবে না ইতালি। শুধু তাই নয় ৯০টি বিমান কেনার জন্য যে অর্ডার দেয়া হয়েছে তা কাটছাঁটের বিষয়টি পর্যালোচনা করে দেখা হবে। ৬ জুলাই শুক্রবার ইতালির প্রতিরক্ষামন্ত্রী এলিসাবেত্তা ত্রেন্তা বেসরকারি রেডিও চ্যানেল লা-সেভেনের সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে এ ঘোষণা দেন। খবর প্রেসটিভি।

ইতালির প্রতিরক্ষামন্ত্রী এফ-৩৫ বিমান কেনার নতুন চুক্তির সম্ভাবনা নাকচ করে বলেন, ২০১২ সালে ৬০টি এফ-৩৫এ এবং ৩০টি এফ-৩৫বি জঙ্গি বিমান কেনার যে চুক্তি হয়েছে তা নতুন করে পর্যালোচনা করে দেখা হবে।

তিনি আরও বলেন, আমরা যুক্তরাষ্ট্র থেকে নতুন করে আর এফ-৩৫ বিমান কিনবো না বরং এসব বিমান কেনার জন্য যে এক হাজার চারশ’ কোটি ইউরো খরচ হবে তা জনগণের কল্যাণে ও দেশের স্থবির হয়ে পড়া অর্থনীতির জন্য খরচ করা ভালো ছিল।

এলিসাবেত্তা ত্রেন্তা বলেন, মার্কিন সরকারের সঙ্গে স্বাক্ষর হওয়া চুক্তি নিয়ে কী করা যায় আমরা তাই ভাবছি। যদিও আমার দল সবসময় এসব বিমান কেনার বিরোধী কিন্তু বিশাল এ চুক্তি থেকে বেরিয়ে গেলে যে আর্থিক জরিমানা দিতে হবে তা বিমান কেনার চেয়ে কম নয়। এছাড়া, দেশের অর্থনীতির ওপরও নেতিবাচক প্রভাব ফেলবে। 

উল্লেখ্য, ২০১২ সালে ইতালি ১৩৫টি এফ-৩৫ বিমান কেনার চুক্তি করেছিল কিন্তু দেশের সংকটের কারণে কিছুদিন পরই তা কমিয়ে ৯০টিতে আনে।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়