• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লাইসেন্স ছাড়া মোটরসাইকেল কিনতে পারবেন না ভারতে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জুলাই ২০১৮, ১২:১০

দুর্ঘটনা কমাতে এবার দক্ষ চালকদের হাতে মোটরসাইকেল ছেড়ে দিতে চায় ভারত। সে কারণে আগে মোটরসাইকেল পরে লাইসেন্স নেয়া বন্ধ করছে দেশটি। এখন মোটরসাইকেল কিনতে গেলে আগেই ড্রাইভিং লাইসেন্স নিতে হবে।

ভারতের সংবাদমাধ্যমগুলো বলছে, প্রথমবারের মতো কলকাতা থেকে এ বাধ্যবাধতকার নির্দেশনা দেয়া হয়েছে।দুই চাকার এই যান বিক্রির ক্ষেত্রে ক্রেতার নাম, বয়স, ঠিকানা এবং ড্রাইভিং লাইসেন্স খতিয়ে দেখবে পরিবহন দপ্তর। এ নির্দেশনা জারি করতে গত সপ্তাহে রাজ্যের সব জেলার পরিবহন কর্মকর্তাদের বিশেষ চিঠি দেয়া হয়েছে।

ওই চিঠিতে বলা হয়েছে, যাবতীয় নথি ঠিক থাকলে তবেই আরটিও (রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসার) এর অনুমতি নিয়ে সংশ্লিষ্ট বিক্রেতা মোটরসাইকেল বা দুই চাকার যান বিক্রি করতে পারবেন।

---------------------------------------------------------------
আরও পড়ুন : কেনিয়াতে সড়ক দুর্ঘটনায় নিহত ৯, আহত ২০
-----------------------------------------------------------------

পর পর দুর্ঘটনার জেরে মোটরবাইক এবং স্কুটি কেনা-বেচার ক্ষেত্রে ডিলারদের উপর নজরদারি বাড়াতে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। তারই অংশ হিসেবে রাজ্য নিশ্চিত করতে চায় যে ১৮ বছরের কম বয়সীদের কাছে যেন মোটরবাইক বিক্রি করা না হয়।ৎ

প্রসঙ্গত, ১৭ বছর বয়সীদের স্কুটি বিক্রি করার ক্ষেত্রে অভিভাবকের সম্মতি বাধ্যতামূলক এবং অভিভাবক উপস্থিত থেকে সেই সম্মতি দেবেন। ওই নিয়ম মেনে চলা হচ্ছে কি না, তা দেখতে বলা হয়েছে জেলা প্রধানদের। কারণ, আগে অনেকেই ভুয়া সম্মতিপত্র দিয়ে স্কুটি কিনেছেন বলে অভিযোগ আছে।

পরিবহন দপ্তর বলছে, গত ৩ বছরে দুই চাকার যানে দুর্ঘটনা বাড়ছে। বিশেষত গত কয়েক দিনে শহর এবং শহরতলিতে একাধিক বাইক এবং স্কুটি দুর্ঘটনায় অল্পবয়সীদের মৃত্যুর ঘটনায় চিন্তিত রাজ্য প্রশাসন।

আগে ডিলারদের অনেকেই গাড়ি বিক্রি করে মুনাফার তাগিদে সংশ্লিষ্ট নিয়ম-কানুন ঠিকমতো মানতেন না বলে অভিযোগ আছে। ফলে এক্ষেত্রে কেন্দ্রের আইনের আওতার মধ্যেই কীভাবে বিধিনিষেধ আরোপ করা যায়, তা ভাবা হচ্ছিল।

আরও পড়ুন :

তুরস্কে প্রধানমন্ত্রী পদ বিলুপ্ত, প্রেসিডেন্টের ক্ষমতা বাড়িয়ে ডিক্রি জারি

এসআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসের ধাক্কায় ফেরিতে থাকা ৪ মোটরসাইকেল নদীতে
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
৪০০ সিসির পালসার বাজারে আসার আগেই ফাঁস হলো দাম
X
Fresh