• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কে প্রধানমন্ত্রী পদ বিলুপ্ত, প্রেসিডেন্টের ক্ষমতা বাড়িয়ে ডিক্রি জারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জুলাই ২০১৮, ০৯:৫৪

তুরস্কে আর থাকছে না প্রধানমন্ত্রী পদ, প্রেসিডেন্টের হাতে যাচ্ছে আরও ক্ষমতা। গতকাল বুধবার এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছে তুরস্কের সরকার। এ ডিক্রি জারি হওয়ার ফলে তুরস্কে ১৯২৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত চলা নীতি বাতিল হবে। খবর রয়টার্সের।

গত ২৪ জুন প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান প্রেসিডেন্ট এরদোয়ান এবং তার দল একে পার্টি। এর আগে গত বছর প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধির জন্য অনুষ্ঠিত এক গণভোটেও জয়ী হন এরদোয়ান। সংসদীয় সরকার ব্যবস্থায় পার্লামেন্ট এবং প্রধানমন্ত্রী সর্বময় ক্ষমতার অধিকারী। কিন্তু নতুন ডিক্রিতে প্রেসিডেন্টই হবেন সর্বময় ক্ষমতার মালিক।

আগামী ৯ জুলাই পরবর্তী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। আঙ্কারায় রাজপ্রাসাদে স্থানীয় সময় বিকাল ৪ টায় শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : কেনিয়াতে সড়ক দুর্ঘটনায় নিহত ৯, আহত ২০
--------------------------------------------------------

ডিক্রি অনুযায়ী প্রধানমন্ত্রীর পদটি বিলুপ্ত হবে। প্রেসিডেন্ট মন্ত্রিপরিষদের সদস্য নির্বাচিত করবেন এবং তিনিই সভাপতিত্ব করবেন। তিনি পার্লামেন্টের অনুমতি ছাড়াই মন্ত্রীদের নির্বাচন করা কিংবা ক্ষমতাচ্যুত করা, সরকারি চাকরিতে বেসামরিক নাগরিকদের বাদ দেয়ারও ক্ষমতা পাবেন প্রেসিডেন্ট।

এদিকে গতকাল বিকেলে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করে। প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ান ৫৩ ভাগ ভোট পেয়েছেন। পার্লামেন্ট নির্বাচনে তার দল একে পার্টি ৪৩ ভাগ ভোট পেয়েছে। একে পার্টির সঙ্গী এমএইচপি পেয়েছে ১১ ভাগ ভোট। আনুষ্ঠানিক ফল ঘোষণার তিন দিনের মধ্যে এমপিদের শপথ নেয়ার বিধান রয়েছে। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর এরদোয়ান নতুন মন্ত্রিসভা গঠন করবেন।

আরও পড়ুন :

হাঙরের মুখ থেকে যেভাবে রক্ষা পেলেন এই নারী (ভিডিও)

কেএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্তিনেজের আচরণে ক্ষুব্ধ ফরাসি ক্লাব প্রেসিডেন্ট
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
X
Fresh