• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞা মানবে না বেইজিং

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ জুলাই ২০১৮, ১৮:১০
ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মানবে না চীন। ৩ জুলাই মঙ্গলবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এমনটা বললেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং। 

তিনি বলেন, ইরানের বিরুদ্ধে ওয়াশিংটনের আরোপিত একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করছে চীন। খবর পার্সটুডে।

লু ক্যাং বলেন, ইরানের তেল বিক্রির ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানবে না বেইজিং।

ইরানের সঙ্গে চীনের বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রয়েছে উল্লেখ করে লু ক্যাং আরও বলেন, আন্তর্জাতিক আইন ও প্রতিশ্রুতি অনুযায়ী তেহরানের সঙ্গে সহযোগিতা ও লেনদেন চালিয়ে যাবে বেইজিং।

এর আগে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র হুয়া চুনিং ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে বলেন, পরমাণু সমঝোতার ভিত্তিতে তেহরানের সঙ্গে সব ধরনের সহযোগিতা চালিয়ে যাবে বেইজিং।

এদিকে ট্রাম্পের আহ্বানে সাড়া দিয়ে জ্বালানি তেলের উৎপাদন বাড়াতে সম্মত হয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। এর ফলে বিশ্ববাজারে তেলের সরবরাহ বৃদ্ধি পাবে। এতে করে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কমে যেতে পারে বলে মনে করছেন জ্বালানি বিশেষজ্ঞরা।

ইরানের তেল রপ্তানি আয় শূন্যে নামিয়ে আনতে চায় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে দেশটির ওপর সর্বোচ্চ অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ প্রয়োগে প্রচারণা শুরু করেছে যুক্তরাষ্ট্র।

ইরানের ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির পর ইরান থেকে ৫০টি আন্তর্জাতিক কোম্পানি তাদের ব্যবসা গুটিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র গত মে মাসে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেছে, আগামী ছয় মাসের মধ্যে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

এপি/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়