• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইরানের তেল বিক্রি ঠেকাতে পারবে না যুক্তরাষ্ট্র: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুলাই ২০১৮, ২২:৪৯

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আমেরিকা কখনই ইরানের তেল বিক্রি ঠেকাতে পারবে না। আজ মঙ্গলবার বার্নে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট এলেইন বেরসেতের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খবর পার্সটুডের।

রুহানি আরও বলেছেন, মার্কিন কর্মকর্তারা ইরানের তেল বিক্রি বন্ধ করে দেয়ার যে হুমকি দিচ্ছেন তা সব ধরনের আন্তর্জাতিক আইন ও নীতিমালার পরিপন্থী। এর মাধ্যমে মার্কিন কর্মকর্তারা আন্তর্জাতিক বাণিজ্য ও জ্বালানি সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করছেন।

তিনি বলেন, এটা একেবারেই ভুল ও হঠকারী চিন্তা যে বিশ্বের সব তেল উৎপাদনকারী দেশ তেল রপ্তানি করবে আর একমাত্র ইরানই তা রপ্তানি করতে পারবে না। ইরানের অধিকার বাস্তবায়ন নিশ্চিত করা হলে তার দেশ পরমাণু সমঝোতা মেনে চলবে বলে তিনি জানান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ছয় জাতির পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে আসার পর থেকেই ইরানের ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের কথা বলে আসছেন। ইরানের কাছ থেকে তেল কেনা বন্ধ করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিও আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

গেলো মাসের শেষ সপ্তাহে ট্রাম্প প্রশাসন হুঁশিয়ারি দিয়েছে, ইরান থেকে যেসব দেশ অপরিশোধিত তেল কেনে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে। নভেম্বরের পর থেকে কার্যকর হবে ওই নিষেধাজ্ঞা। ইরান থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত তেল কেনে ভারত। ফলে চাপ আসছে ভারতের ওপরেও। চীনও এর বাইরে থাকতে পারবে না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh