• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

ভারী বর্ষণে পাকিস্তানে ৯ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ জুলাই ২০১৮, ২১:১৪ | আপডেট : ০৩ জুলাই ২০১৮, ২১:৪৪

পাকিস্তানজুড়ে ভারী বর্ষণের কারণে রাস্তাঘাট পানিতে ডুবে গেছে এবং কমপক্ষে নয়জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ১০ জন। পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোরে মঙ্গলবার বৃষ্টিপাতের পর এই হতাহতের ঘটনা ঘটেছে। খবর শিনহুয়া, খালিজ টাইমসের।

জরুরি কর্মকর্তাদের বরাত দিয়ে স্থানীয় উর্দু টেলিভিশন আব তাক জানিয়েছে, পাঞ্জাবের প্রাদেশিক রাজধানী লাহোরের ভিন্ন এলাকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুই পুলিশসহ ছয়জন নিহত হন। ভিন্ন ঘটনায় জোহার এলাকায় একটি ভাঙাচোরা বাড়ির ছাদ ধসে পড়লে কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন। সেখান থেকে উদ্ধার করে তাদের নিকটবর্তী একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনজনকে মৃত ঘোষণা করা হয়। তবে বাকিদের অবস্থাও আশঙ্কাজনক বলে জানিয়েছেন কর্মকর্তারা।

কর্মকর্তারা জানিয়েছেন, ভারী বর্ষণের কারণে পয়ঃনিষ্কাশন লাইনে ফাটল ধরে এবং শহরের বিভিন্ন রাস্তা পানিতে ভেসে যায়।

পাকিস্তানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, চলতি মাসে আরও বৃষ্টিপাত হতে পারে। বর্ষা মৌসুম এলেই পাকিস্তানের বিভিন্ন শহর প্রতি বছরই পানিতে ডুবে যায় এবং পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়া ব্যর্থ হয়। এর জেরেই বাজে পরিকল্পনার কারণে সমালোচনা হয়।

সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বর মাসজুড়ে পাকিস্তানে বর্ষা মৌসুম। আর এই বর্ষার মৌসুমেই অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে নদ-নদীর পানিও বেড়ে যায়। ফলে বন্যায় মানুষ ও গবাদিপশুর মৃত্যু হয় এবং শস্য ও অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

এ/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়