• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

চলতি বছর ইসরায়েলি হামলায় ২৫ ফিলিস্তিনি শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ জুলাই ২০১৮, ১৯:৪১ | আপডেট : ০৩ জুলাই ২০১৮, ১৯:৫৩
ইসরায়েলের সেনাবাহিনীর গুলিতে চলতি বছরের ছয় মাসে অন্তত ২৫ ফিলিস্তিনি শিশু নিহত  হয়েছে। এসব শিশু অধিকৃত পশ্চিম তীর ও অবরুদ্ধ গাজা উপত্যকায় নিহত হয়। এছাড়া চলতি বছর ইসরায়েলি সেনাদের হাতে সবমিলিয়ে ১৩৫ জন ফিলিস্তিনি শহীদ হয়েছেন। খবর পার্সটুডের।

ফিলিস্তিনের ‘ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল’ গতকাল সোমবার জানিয়েছে, শুধু গাজা উপত্যকায় ২১টি শিশুকে হত্যা করেছে ইসরায়েলের সেনাবাহিনী। এরমধ্যে গাজা সীমান্তে ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ আন্দোলনে যোগ দিতে গিয়ে শহীদ হয়েছে ১৮টি শিশু। গত ৩০ মার্চ থেকে এ আন্দোলন শুরু হয়।

মানবাধিকার সংস্থাটি বলছে, ইসরায়েলি সেনারা ইচ্ছাকৃতভাবে ২১টি শিশুকে তাজা গুলি ব্যবহারের মাধ্যমে হত্যা করেছে। তাদের মধ্যে ১১ জন নিহত হয়েছে মাথায় ও ঘাড়ে গুলি লেগে।

ফিলিস্তিনি শিশুদের হতাকাণ্ডের সঙ্গে জড়িত সেনাদেরকে আটক করার আহ্বান জানিয়েছে ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলছে, যেসব শিশুকে হত্যা করা হয়েছে তারা কোনোভাবেই ইসরায়েলের জন্য হুমকি সৃষ্টি করেনি।

এর আগে জাতিসংঘ তাদের এক পরিসংখ্যানে জানায়, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার আগের দিন থেকে পরবর্তী দুই সপ্তাহে কেবল ১৪ দিনে ইসরায়েলি বাহিনীর হামলায় তিনশ ৪৫ জন শিশু আহত হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়