• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কর্মসংস্থান কত হলো, হিসাব মেলাতে গিয়ে হোঁচট খেলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুলাই ২০১৮, ১৭:৫১
ফাইল ছবি

লোকসভা ভোটের প্রচারে গিয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন, বছরে ২ কোটি মানুষের কর্মসংস্থান করবেন। কিন্তু চার বছর পেরিয়ে গেলেও সেই হিসাব মেলাতে পারলেন না নরেন্দ্র মোদি। কর্মসংস্থানের সঠিক সংখ্যা দিতে গিয়ে হাতড়াতে হলো তাকে। শেষ পর্যন্ত স্বীকার করলেন যে, এ নিয়ে বিরোধীদের অভিযোগ অসত্য নয়। খবর আনন্দবাজারের।

গত শনিবারই একটি পত্রিকায় সাক্ষাৎকার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। যা এখন ধাপে ধাপে প্রকাশিত হচ্ছে। দেশের আর্থিক পরিস্থিতির কথা বলতে গিয়ে মোদি এখানে দুষেছেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও সাবেক অর্থমন্ত্রী পি চিদম্বরমকে। অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে ‘ল্যান্ডমাইন’ বিছিয়ে যাওয়ার জন্য ‘অর্থনীতিবিদ’ মনমোহন ও ‘সবজান্তা’ চিদম্বরমকে কটাক্ষ করেছেন তিনি। মোদির দাবি, বাজেটেও ভুল পরিসংখ্যান দিয়েছিলেন চিদম্বরম। কিন্তু ‘রাষ্ট্রনীতি’কে ‘রাজনীতি’র উপরে স্থান দেন বলেই মনমোহন জামানার আর্থিক হাল নিয়ে তিনি তরজায় নামেননি। তবে এতো অভিযোগের পরেও প্রধানমন্ত্রীকে হোঁচট খেতে হয়েছে রোজগারের সুযোগ নিয়ে তার নিজের প্রতিশ্রুতি পালন করার প্রশ্নে।

সাক্ষাৎকারে মোদি শুনিয়েছেন মুদ্রা যোজনায় ১২ কোটি ব্যক্তিকে ঋণ দেয়ার কথা। তবে অনেকেরই মতে, এগুলো নতুন রোজগার নাও হতে পারে। ইপিএফও-তে ৭০ লাখ চাকরি, গত এক বছরে ৪৮ লাখ নতুন সংস্থার নথিভুক্তিকরণের কথাও বলেছেন তিনি। যেগুলোও নতুন কাজের সূচক নয়। এসব হিসাব দিয়েই প্রধানমন্ত্রী চলে গিয়েছেন আন্দাজে। তার দাবি, এক কোটি বাড়ি হয়েছে, দ্বিগুণ রাস্তা হয়েছে, পরিকাঠামো হচ্ছে, রোজগার নিশ্চয়ই বেড়েছে। কিন্তু বছরে নতুন রোজগার কত দিয়েছেন, তার হিসাব দিতে পারেননি তিনি।

মোদি অবশ্য বলেন, দেশের ৮০ শতাংশ রোজগারই অসংগঠিত ক্ষেত্রে। আসল সমস্যা রোজগারের সুযোগ নিয়ে নয়, বরং এর হিসাবের। কারও কাছেই সঠিক হিসাব নেই। তাই বিরোধীরা এই সুযোগ নেবে, স্বাভাবিক। বিরোধীদের আমি দোষ দিই না। জিএসটির বর্ষপূর্তির দিনে চিদম্বরম মন্তব্য করেছিলেন, জিএসটি ও নোটবন্দি নিয়ে মোদির সিদ্ধান্তে এক কোটি মানুষ কাজ হারিয়েছেন। সেই অভিযোগ খারিজ করে মোদি পশ্চিমবঙ্গ ও কর্নাটক সরকারের দেয়া কর্মসংস্থানের নতুন হিসাব তুলে ধরেন। যুক্তি দেন, রাজ্য যদি রোজগার দেয়, কেন্দ্র নয় কেন?

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh