• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

গির্জায় যৌন নিপীড়ন লুকানোয় ৪৮ বছর পর আর্চবিশপের সাজা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ জুলাই ২০১৮, ১১:২৪

অস্ট্রেলিয়ার একটি গির্জায় এক শিশুকে যৌন নিপীড়নের ঘটনা লুকিয়ে রাখার অভিযোগে ৪৮ বছর পর সাজা পেলেন এক আর্চবিশপ। ৬৮ বছর বয়সী বর্তমানে অ্যাডিলেডের আর্চবিশপ ফিলিপ উইলসনকে ১২ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী ধর্মযাজক হিসেবে তিনি এই সাজা পেলেন। একটি শিশুকে যৌন নিপীড়নের ঘটনা জানার পরেও তা লুকিয়ে রাখায় তাকে এই সাজা দেয়া হয়েছে। যে ঘটনার জন্য ফিলিপকে সাজা দেয়া হয়েছে সেটি ঘটে ১৯৭০ সালে। ওই ঘটনায় গতমাসে নিউ সাউথ ওয়েলসের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করে সাজা দেন।

গত মে মাসে আদালতে প্রমাণিত হয়, সহকর্মী জেমস প্যাট্রিক ফ্লেচারের এক অলটার বয়কে যৌন নিপীড়নের ঘটনা জানলেও এর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেননি তিনি। সে সময় ফিলিপ একজন জুনিয়র প্রিস্ট ছিলেন। গির্জার সম্মান নষ্ট হবে এই ভেবে শিশুটির পাশে দাঁড়াননি তিনি।

-------------------------------------------------------
আরও পড়ুন : ‘মৃত’ নারী জেগে উঠলো মর্গের ফ্রিজে!
-------------------------------------------------------

তবে ২০০৪ সালে জেমস ফ্লেচারের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ প্রমাণিত হয় এবং তার কারাদণ্ড হয়। এর দুই বছর পর কারাগারেই মারা যান তিনি। অবশ্য নিজের বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছেন ফিলিপ। তার আইনজীবী জানিয়েছেন, ৬৭ বছর বয়সী এই আর্চবিশপ আলঝেইমার রোগে ভুগছেন।

এদিকে ওই ঘটনার শিকার অলটারবয় পিটার ক্রেইগ আদালতকে জানিয়েছেন, নিপীড়িত হওয়ার পাঁচ বছর পর ১৯৭৬ সালে তিনি নিজেই ওই ঘটনা ফিলিপকে জানিয়েছিলেন। তবে ফিলিপ ওই কথোপকথনের কিছুই মনে নেই বলে আদালতকে জানান। ফিলিপের এই দাবি নাকচ করে দিয়েছেন ম্যাজিস্ট্রেট স্টোন। তিনি পিটার ক্রেইগের বক্তব্যকে বিশ্বাস করেন। কারণ ওই ঘটনার আরেক শিকার তিনিও আদালতকে জানান যে, নিপীড়নের ঘটনা তিনিও ফিলিপকে জানিয়েছিলেন। কিন্তু সেই সময় শিশুটি মিথ্যা বলছে উল্লেখ করে উল্টো তাকে শাস্তি দেন এই আর্চবিশপ।

সাজা পেলেও কারাগারে থেকেই দণ্ড ভোগ করতে হবে না এই বর্ষীয়ান ধর্মগুরুকে। আদালত তার রায়ে বলেছেন, বাড়িতে থেকেই কারাবাসের শাস্তি পাবেন তিনি। ম্যাজিস্ট্রেট রবার্ট স্টোন বলেছেন, ছয় মাস দণ্ড ভোগ করার পরই প্যারোলের জন্য আবেদন করতে পারবেন তিনি।

আরও পড়ুন :

ইরাক-সিরিয়া উপকূলে রাসায়নিক বোঝাই মার্কিন যুদ্ধজাহাজ

বাঘের জিভ খামচে ধরে বেঁচে যান ভবতোষ!

পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যৌন নিপীড়নের দায়ে জবির দুই শিক্ষকের শাস্তি
ডিবি অফিসে মুখোমুখি জবির দুই শিক্ষক, যা বললেন সেই ছাত্রী
'বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে যৌন নিপীড়নে'
যৌন নির্যাতনের অভিযোগে দোষী সাব্যস্ত 'স্কুইড গেম' অভিনেতা
X
Fresh