• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

মার্কিন পণ্যে পাল্টা শুল্ক কার্যকর করলো কানাডা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ জুলাই ২০১৮, ১৮:২০ | আপডেট : ০২ জুলাই ২০১৮, ১৮:২৬
যুক্তরাষ্ট্রের গ্রীষ্মকালীন পণ্যের বিরুদ্ধে পাল্টা শুল্ক কার্যকর শুরু করল কানাডা। কানাডা সরকার বলেছে, মার্কিন বাণিজ্য-যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত তারা এভাবে শুল্ক বসানো অব্যাহত রাখবে। ১ জুলাই রোববার থেকে এ  সিদ্ধান্ত কার্যকর হলো। খবর নিউ ইয়র্ক পোস্ট। 

যুক্তরাষ্ট্রে ইস্পাত ও অ্যালুমিনিয়াম  রপ্তানির ওপর প্রেসিডেন্ট ট্রাম্প যে শুল্ক আরোপ করেছিলেন তার জবাবে কানাডা মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ কার্যকর করা শুরু করে দিয়েছে। ১ জুলাই রোববার থেকে বাছাই করা মার্কিন ধাতব পণ্যে ২৫ শতাংশ করে শুল্ক আরোপ করছে দেশটি। এছাড়া ২৫০টিরও বেশি মার্কিন পণ্যের ওপর ১০ শতাংশ হারে শুল্ক আরোপ করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে হুইস্কি ও কমলার রসের মতো পণ্য।

পাল্টা শুল্ক আরোপের বিষয়ে কানাডার একজন সরকারি কর্মকর্তা মন্তব্য করেছেন, যুক্তরাষ্ট্রের ওপর রাজনৈতিক চাপ প্রয়োগের জন্য পাল্টা শুল্ক আরোপ দরকার ছিল। দেশটি ইস্পাত ও অ্যালুমিনিয়াম রপ্তানির ওপর শুল্ক আরোপের বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্তটিকে ‘বেআইনি’ ও ‘অযৌক্তিক’ আখ্যা দিয়েছিল। পাল্টা শুল্ক আরোপের পাশাপাশি কানাডা ২০০ কোটি কানাডীয় ডলারের তহবিল বরাদ্দের ঘোষণা দিয়েছে গত শুক্রবার। ওই তহবিলের অর্থ ইস্পাত ও অ্যালুমিনিয়াম শিল্পের সুরক্ষা ও ট্রাম্পের আরোপ করা শুল্কে ক্ষতিগ্রস্ত হওয়া প্রতিষ্ঠানগুলোকে সহায়তায় খরচ হবে।

এ সম্পর্কে হ্যামিলটনে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিলান্ড বলেন, আমাদের সামনে প্রতিশোধমূলক পদক্ষেপ নেয়া ছাড়া কোনও পথ নেই। আর আমরা সেটাই করছি। আমরা এ বাণিজ্যযুদ্ধ বাড়াব না আবার আমাদের অবস্থান থেকে সরেও আসব না।

উল্লেখ্য, কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে বার্ষিক ছয় হাজার ৭৩৯ কোটি ডলারের বাণিজ্য রয়েছে।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়