• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

সুইজারল্যান্ড ও অস্ট্রিয়া সফরে প্রেসিডেন্ট হাসান রুহানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ জুলাই ২০১৮, ১৭:২৫ | আপডেট : ০২ জুলাই ২০১৮, ১৭:৪৪
সুইজারল্যান্ড ও অস্ট্রিয়ার প্রেসিডেন্টদের আমন্ত্রণে আজ সোমবার ওই দুই ইউরোপীয় দেশ সফরে গেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। প্রেসিডেন্ট রুহানির দপ্তরের উপপ্রধান পারভিজ ইসমাইলি বিষয়টি নিশ্চিত করেছেন। কবর প্রেসটিভি।  

ইরান প্রেসিডেন্ট দপ্তরের উপপ্রধান পারভিজ ইসমাইলি জানান, সুইজারল্যান্ড সফরে প্রেসিডেন্ট রুহানি দেশটির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি প্রবাসী ইরানি নাগরিকদের সঙ্গে বৈঠক করবেন। একইসঙ্গে এ সফরে ইউরোপীয় দেশটির সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক সাংস্কৃতিক ক্ষেত্রে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

তিনি আরও জানান, সুইজারল্যান্ড সফর শেষে অস্ট্রিয়ার প্রেসিডেন্টের আমন্ত্রণে সাড়া দিয়ে প্রেসিডেন্ট রুহানি ভিয়েনা যাবেন। সেখানে অস্ট্রিয়ার প্রেসিডেন্ট ও চ্যান্সেলরের সঙ্গে ইরানের প্রেসিডেন্টের সাক্ষাৎ হবে। পাশাপাশি ওই দেশটির সঙ্গেও ইরানের বেশ কিছু চুক্তি স্বাক্ষর হবার কথা রয়েছে।

এদিকে বার্নে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মাদ রেজা জাব্বারি বলেছেন, প্রেসিডেন্ট হাসান রুহানির দুটি ইউরোপীয় দেশ সফর প্রমাণ করে, বিশ্বব্যাপী তেহরানকে কোণঠাসা করার যে নীতি মার্কিন সরকার নিয়েছে তা ব্যর্থ হয়েছে।

তিনি বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে আরও বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে ইরান অতীতের মতোই নিজের সগৌরব উপস্থিতি বজায় রেখেছে। ইউরোপীয় দেশগুলো ইরানের সঙ্গে সর্বোচ্চ পর্যায়ে সম্পর্ক রক্ষা করতে চায় বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, এ সফরে হাসান রুহানির সঙ্গে থাকবে উচ্চ ক্ষমতাসম্পন্ন রাজনৈতিক ও বাণিজ্যিক প্রতিনিধিদল।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়