• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

নাইজেরিয়ায় মসজিদের ইমাম বাঁচালেন আড়াইশ খ্রিষ্টানের জীবন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০১ জুলাই ২০১৮, ২০:৪৩ | আপডেট : ০১ জুলাই ২০১৮, ২০:৫৪
নাইজেরিয়ায় এক মসজিদের ইমাম দুই শতাধিক জীবন বাঁচিয়েছেন। শনিবার নিজের জীবনের ঝুঁকি নিয়ে তাদেরকে বাঁচাতে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। ওই ইমামের বুদ্ধিমত্তায় বেঁচে যায় দুই শতাধিক খ্রিষ্টানের জীবন। খবর বিবিসি।

ঘটনার দিন খ্রিষ্টান অধ্যুষিত একটি প্রতিবেশী গ্রাম থেকে শত শত ভীতসন্ত্রস্ত পরিবার পালিয়ে আসছিলেন। কারণ শনিবার দুপুরের দিকে ৩০০ জনের মতো সশস্ত্র ব্যক্তি তাদের ওপর হামলা চালায়। সন্দেহ করা হচ্ছে, হামলাকারীরা গবাদিপশু পালক এবং তাদের বেশিরভাগই মুসলিম। এই অবস্থা দেখে এগিয়ে এলেন ইমাম। নিজের জীবনের ঝুঁকি নিয়ে তাদেরকে বাঁচাতে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

-----------------------------------------------------------------
আরও পড়ুন : লন্ডনে সঙ্গীত উৎসবে ছুরি হামলায় আহত ৪
-----------------------------------------------------------------

খ্রিষ্টান অধ্যুষিত গ্রামবাসীরা অভিযোগ করেন, আক্রমণকারীরা হঠাৎ তাদের গ্রামের ভেতরে ঢুকে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে। বাড়িঘরে আগুন লাগিয়ে দেয়।

হামলা থেকে যারা বেঁচে যেতে সক্ষম হয়েছিলেন, তারা প্রতিবেশী মুসলিম-অধ্যুষিত একটি গ্রামের দিকে পালিয়ে যেতে শুরু করেন। এই গ্রামেরই ইমাম তখন তাদেরকে বাঁচাতে এগিয়ে আসেন। পালিয়ে আসা লোকজনকে তিনি একটি গোপন আশ্রয়ে নিয়ে যান। ২৬২ জনকে তিনি আশ্রয় দেন তার নিজের বাড়িতে এবং গ্রামের মসজিদে। তাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই সবচেয়ে বেশি।

ওই ইমাম বলেন, প্রথমে আমি নারীদেরকে লুকিয়ে রাখার জন্যে আমার নিজের বাড়িতে নিয়ে যাই। তারপর পুরুষদের নিয়ে যাই মসজিদে।

নাইজেরিয়ার মধ্যাঞ্চলে প্রায়ই এধরনের হামলার ঘটনা ঘটে যেখানে যাযাবর পশুপালকরা স্থানীয় লোকজনের সাথে সংঘর্ষে লিপ্ত হয়। মূলত জমিজমা কিংবা চারণভূমি দখল করা নিয়েই এই সংঘর্ষ ঘটে।

 

আরও পড়ুন :

   দেড় বছরে স্কুল শেষ, ৮ বছরে বিশ্ববিদ্যালয়ে বেলজিয়াম শিশু

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়