• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

সৌদি ২০ লাখ ব্যারেল অতিরিক্ত তেল উৎপাদনে রাজি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ০১ জুলাই ২০১৮, ০৮:৫৮ | আপডেট : ০১ জুলাই ২০১৮, ১২:৪২
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি রোধে সৌদি আরবের প্রতি তেল উত্তোলন বাড়ানো আহ্বান জানিয়েছেন। এক টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, তিনি সৌদি আরবের দৈনিক তেল উত্তোলনের পরিমাণ ২০ লাখ ব্যারেল পর্যন্ত বাড়ানোর যে অনুরোধ করেছিলেন বাদশাহ সালমান তাতে সম্মতি দিয়েছেন। খবর বিবিসি, পার্সটুডের।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘ইরান ও ভেনেজুয়েলায় বিশৃঙ্খলা ও গোলযোগ সৃষ্টির’ লক্ষ্যে সৌদি আরবের তেল উত্তোলন বাড়ানো জরুরি।

বিশ্বের অন্যতম তেল উৎপাদনকারী দেশ ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনার প্রেক্ষিতে গেলো সপ্তাহে বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধি পায়।

তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক এবং রাশিয়া তেল উত্তোলন বাড়িয়ে দেয়ার ব্যাপারে সম্মত হয়, তারপরও তেলের বিশ্ববাজার অস্থির।

--------------------------------------------------------
আরও পড়ুন: গোপনে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে পিয়ংইয়ং: মার্কিন গোয়েন্দা সংস্থা
--------------------------------------------------------

এদিকে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ও বাদশাহ সালমান টেলিফোনে আলাপ করেছেন। তবে সৌদি আরব দৈনিক তেল উত্তোলনের পরিমাণ ২০ লাখ ব্যারেল পর্যন্ত বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেনি তারা। তারা জানিয়েছে, উভয় নেতা ‘তেল বাজারের স্থিতিশীলতা বজায়’ রাখার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।

সৌদি আরব বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ। মে মাসে দেশটি দৈনিক এক কোটি ব্যারেল তেল উত্তোলন করে। দৈনিক আরও ১৫ লাখ থেকে ২০ লাখ ব্যারেল তেল উত্তোলনের সক্ষমতা রয়েছে সৌদি আরবের। তবে বিশ্লেষকরা দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছে, সৌদি আরব প্রেসিডেন্ট ট্রাম্পের এই অনুরোধে সম্মত নাও হতে পারে।

দৈনিকটিকে সৌদির একজন কর্মকর্তা বলেছেন, সৌদি আরব দৈনিক এক কোটি ১০ লাখের বেশি তেল উত্তোলন করতে চায় না এবং বর্তমান উৎপাদন ক্ষমতা বাড়ানোরও তাদের কোনও ইচ্ছা নেই। কারণ এটা ব্যয়বহুল।

প্রেসিডেন্ট ট্রাম্প বরাবরই ওপেক-র সমালোচনায় সরব। যদিও মধ্যপ্রাচ্যে তাদের অন্যতম মিত্র সৌদি আরব সংস্থাটি গুরুত্বপূর্ণ একটি সদস্য।

আরও পড়ুন:

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়