• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আল্লাহ-রসুলের নির্দেশ মতো ধর্ম পালন করা উচিত: তসলিমা নাসরিন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ জুন ২০১৮, ১৭:৪৩

ধর্ম পালন করলে আল্লাহ-রসুল যেভাবে বলেছেন, সেভাবেই পালন করা উচিত বলে মন্তব্য করেছেন বিতর্কিত, নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। শুক্রবার (২৯ জুন) দুপুরে দেয়া এক ফেসবুক স্ট্যাটাসে তিনি এ মন্তব্য করেন।

তসলিমা লিখেছেন, ধর্ম পালন করলে আল্লাহ রসুল যেভাবে পালন করতে বলেছেন, সেভাবেই পালন করা উচিত। ফটো তোলা, টেলিভিশন দেখা, গান বাজনা শোনা, সিনেমা থিয়েটারে যাওয়া, বিধর্মী বা কাফেরদের সংগে বন্ধুত্ব করা বা তাদের খেলা দেখা বা তাদের সমর্থন করা, তাদের দেশে ঘুরতে যাওয়া বা বসবাস করা, তাদের আইন মানা, চাকরি বা ব্যবসায় তাদের বস বলে মানা, তাদের বানানো জিনিসপত্র, ফর এক্সাম্পল গাড়ি, কম্পিউটার, মোবাইল ফোন, ফেসবুক, টুইটার, গুগল ব্যবহার করা-- সবই হারাম।

--------------------------------------------------------------------------
আরও পড়ুন : টিনের কৌটায় ভর করে হাঁটে সিরিয়ার এই শিশু
-------------------------------------------------------------------------

তিনি আরও লিখেন, শুধু তাই নয়, শরিয়া আইন আনতে হবে। শরিয়া আইন ছাড়া বাঁচা কোনও মুসলমানের বাঁচা নয়। সার্ট-প্যান্ট-টাই-কোট বিধর্মীদের পোশাক। পরা চলবে না। মেয়েদের তো ঘরের বাইরে বেরোনো অনৈসলামিক, বেরোলে বোরখা পরতে হবে, শাড়ি পরাও তো হারাম, শাড়ি হিন্দুদের পোশাক। পরতে হবে মাথা থেকে পা পর্যন্ত জোব্বা। স্বামীর প্রতিটি আদেশ মানতে হবে, লেখাপড়া চাকরি বাকরি চলবে না। স্বামীর মার সহ্য করতে হবে, সতীন থাকলে সতীন সহ্য করতে হবে। দিন-রাত আল্লাহ রসুলের নাম জপতে হবে, তাঁদের সুনাম করতে করতে মুখে ফেনা তুলে ফেলতে হবে। কবরের আযাবের কথা মনে করে কান্নাকাটি করতে হবে। দুনিয়াদারির আরাম আয়েশ বাদ দিতে হবে। বুঝতে হবে এই দুনিয়ায় আল্লাহ মানুষদের পাঠিয়েছেন শুধু ঈমান পরীক্ষার জন্য, আসল দুনিয়া পরপারে। পরপারের সম্বল করতে হবে।

তিনি তার স্ট্যাটাসে আরও লিখেছেন, এইসব অন্ধত্বকে সম্পূর্ণ বরণ করতে না পারলে সভ্য মানুষের মতো বাঁচা শিখতে হবে। যুক্তির পক্ষে আর মানবতার পক্ষে।

আরও পড়ুন :

মার্কিন পণ্যে পাল্টা শুল্ক কানাডার

ট্রাম্পের ‘মন্তব্যে’ এস্তোনিয়ায় মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ!

পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাধীনতা দিবসে ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা
বাবা মুসলিম, মা হিন্দু— যে ধর্ম অনুসরণ করেন সারা
‘হজ ব্যবস্থাপনাকে বিশ্বের মডেল হিসেবে দাঁড় করাতে চাই’
ইসলাম ধর্ম গ্রহণ করলেন জনপ্রিয় মার্কিন র‍্যাপার লিল জন
X
Fresh