• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইরানের জন্য পরমাণু সমঝোতা প্যাকেজ দিয়েছে ইইউ

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩০ জুন ২০১৮, ০৮:৪৪

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষর থেকে আমেরিকা বেরিয়ে গেলেও পাশ্চাত্যের সঙ্গে ইরানের নতুন পরমাণু সমঝোতা রক্ষার লক্ষ্যে একটি প্যাকেজ প্রস্তাব সর্বসম্মতিক্রমে অনুমোদন করেছে ইউরোপীয় ইউনিয়ন।

শুক্রবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এ খবর জানিয়েছেন।

তিনি বলেন, ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়নভুক্ত সবগুলো দেশের শীর্ষ নেতাদের ভোটে এ প্যাকেজ প্রস্তাব অনুমোদন হয়েছে। শুক্রবার ব্রাসেলসে ইইউ’র শীর্ষ নেতাদের দুইদিনব্যাপী বৈঠকের শেষদিন এ ভোটাভুটি হয়।

ফেডেরিকা মোগেরিনি জানান, আগামী দুইদিনের মধ্যে প্যাকেজ প্রস্তাবটি আনুষ্ঠানিকভাবে ইউরোপের পক্ষ থেকে ইরানের কাছে হস্তান্তর করা হবে।
--------------------------------------------------------
আরও পড়ুন : ‘শয়তান’র চেয়ে শক্তিশালী মিসাইল বানিয়েছে রাশিয়া
--------------------------------------------------------

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছিলেন মোগোরিনি। শুক্রবার ভোটাভুটির পর তিনি জানান, বুলগেরিয়া প্রথমে ইরানকে দেয়া প্যাকেজ প্রস্তাবের বিরোধিতা করলেও শেষ পর্যন্ত এটির পক্ষে রায় দেয় এবং সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি গৃহিত হয়।

ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানী এই প্যাকেজ প্রস্তাব তৈরি করেছে। সম্প্রতি আমেরিকা একতরফাভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ওই তিন দেশ এটি রক্ষা করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর প্রতিশ্রুতি দেয়। এসব দেশ ইরানকে একটি প্যাকেজ প্রস্তাব দেয়ার কথা উল্লেখ করে আরও জানায়, আমেরিকা বেরিয়ে যাওয়ার কারণে ইরান যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

সম্প্রতি ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি জানিয়েছেন, পরমাণু সমঝোতায় ইরানের স্বার্থ নিশ্চিত করার লক্ষ্যে চলতি জুন মাসের শেষ নাগাদ ইউরোপীয় ইউনিয়ন তেহরানকে একটি প্যাকেজ প্রস্তাব দেবে। ইরান ওই প্রস্তাব পর্যালোচনা করে দেখার পর পরমাণু সমঝোতায় থাকা বা না থাকার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলেও তিনি জানান।

গত ৮ মে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেয়ার ঘোষণা করেন, আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে বলেও জানান তিনি। একইসঙ্গে এ সমঝোতা মেনে না চলতে ইউরোপীয় দেশগুলোকে বলেন।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh