• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যে প্রক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

ফারজানা সুলতানা

  ০৮ নভেম্বর ২০১৬, ১৩:৫৪

বর্তমানে বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। কে হচ্ছেন পরের ৪ বছরের জন্য হোয়াইট হাউসের বাসিন্দা। কীভাবে নির্বাচিত হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট? হয়তো জানা নেই অনেকের। তাই জেনে নেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ধাপগুলো।

কে হতে পারেন প্রেসিডেন্ট প্রার্থী
৩৫ বছরের বেশি বয়সী যেকোনো মার্কিন নাগরিকই হতে পারেন প্রেসিডেন্ট প্রার্থী। তবে দু’মেয়াদের বেশি প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না কেউই।

ভোটগ্রহণ প্রক্রিয়া
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়াটি দু’ধাপে হয়। প্রাইমারি ইলেকশন এবং জেনারেল ইলেকশন। নির্বাচনের প্রথম ধাপে একটি দল থেকে মনোনয়ন পেতে ইচ্ছুক একাধিক প্রার্থীর মধ্য থেকে হয় প্রাথমিক বাছাই। এ প্রক্রিয়া চলে জানুয়ারির ‍শুরু থেকে জুন পর্যন্ত। যাতে ভোট দেন ওই দলের কর্মী ও সমর্থকরা। প্রাইমারি বাছাইয়ে ৫০টি রাজ্যে সর্বোচ্চ সংখ্যক ডেলিগেট জয়ী প্রার্থীকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন দেয়া হয়। ন্যাশনাল কনভেনশনে চূড়ান্ত মনোনয়ন দিয়ে প্রার্থী ঘোষণা করা হয়। এবছর ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিসেবে হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান দল থেকে ডোনাল্ড ট্রাম্পকে মনোনয়ন দেয়া হয়েছে।

এরপরই আসে জেনারেল ইলেকশন। এটি হয় দু’ধাপে। ইলেক্টোরাল ভোটের মাধ্যমে ইলেক্টোরাল কলেজ গঠন এবং ইলেক্টরদের ভোটে হয় প্রেসিডেন্ট নির্বাচন।

ইলেক্টোরাল কলেজ
মার্কিন ভোটাররা সরাসরি প্রেসিডেন্ট প্রার্থীকে ভোট দেন না। তারা মূলত নিজ রাজ্যে দলের নির্ধারিত ইলেক্টরদের ভোট দেন। একেক রাজ্যে ইলেক্টরদের সংখ্যা একেক রকম। সর্বোচ্চ ইলেক্টর আছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে। এখানকার ইলেক্টরের সংখ্যা ৫৫। এরা সাধারণত দলের কর্মী, সদস্য বা দলের প্রতি অনুগত লোকজন। ক্যালিফোর্নিয়াতে যে জিতবেন সেই প্রার্থী ৫৫ জন ইলেক্টরই জয় করে নেবেন। আর তার প্রতিদ্বন্দ্বী কোনো ইলেক্টর পাবেন না। এদের নিয়েই গঠিত হয় কোনো দলের ইলেক্টোরাল কলেজ।

যুক্তরাষ্ট্রে মোট ৫৩৮টি ইলেক্টোরাল ভোট রয়েছে। কোনো প্রার্থী যদি অর্ধেকের চেয়ে ১ বেশি অর্থাৎ অন্তত ২৭০ পয়েন্ট পান, তাহলে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন।

প্রেসিডেন্ট নির্বাচন
ইলেক্টরদের ভোটেই নির্বাচিত হয় মার্কিন প্রেসিডেন্ট। নির্বাচিত ইলেক্টররা ডিসেম্বরের দ্বিতীয় বুধবারের পরের সোমবার (আসছে ১৯ নভেম্বর) প্রেসিডেন্ট প্রার্থীকে ভোট দেবেন। সাধারণত দলের মনোনীত প্রার্থীকেই ভোট দেবেন ইলেক্টররা। তবে এর ব্যতিক্রম ঘটনাও ঘটেছে ১৫৭ বার। ইলেক্টরদের দেয়া ভোট গোনা হয় পরের বছর জানুয়ারিতে। আর নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট দায়িত্ব নেবেন ২০ জানুয়ারি।

এএইচ/ এফএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh