• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

ইরান থেকে তেল কিনলেই ভারতের ওপর নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ জুন ২০১৮, ২১:১৭ | আপডেট : ৩০ জুন ২০১৮, ১০:৫০
ফাইল ছবি
ভারতে তেলের দাম আকাশ ছুঁয়েছে। সরকারের যুক্তি, আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মেলাতে গিয়ে পেট্রোল ও ডিজেলের দাম কম করা যাচ্ছে না। এরকম এক অবস্থায় ফের চাপ আসতে পারে তেলের দামের ওপরে। কারণ নতুন এক মার্কিন হুঁশিয়ারি। খবর জিনিউজের।

মঙ্গলবার ট্রাম্প প্রশাসন হুঁশিয়ারি দিয়েছে, ইরান থেকে যেসব দেশ অপরিশোধিত তেল কেনে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হবে। নভেম্বরের পর থেকে কার্যকর হবে ওই নিষেধাজ্ঞা। ইরান থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত তেল কেনে ভারত। ফলে চাপ আসছে ভারতের ওপরেও। চীনও এর বাইরে থাকতে পারবে না।

গত মে মাসে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে ইরানের সঙ্গে সংঘাত চরমে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্রের। তারপরই ইরানের ওপরে একাধিক নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী ৬ আগস্ট ওইসব নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। এরমধ্যে রয়েছে তেলের ওপর নিষেধাজ্ঞাও।
--------------------------------------------------------
আরও পড়ুন : মেক্সিকোয় নির্বাচনের আগে ১৩৩ রাজনীতিক নিহত
--------------------------------------------------------

ভারত বিদেশের যেসব দেশ থেকে অপরিশোধিত তেল আমদানি করে তার শীর্ষে রয়েছে ইরাক। এরপরই রয়েছে সৌদি আরব ও ইরান। ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ জানুয়ারি পর্যন্ত ভারত ইরান থেকে ১৮.৪ মিলিয়ন টন অপরিশোধিত তেল আমদানি করেছে। ফলে মার্কিন নিষেধাজ্ঞায় স্পষ্টতই বিপাকে পড়তে চলেছে ভারত।

গত মে মাসে ভারত জানিয়েছিল, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে ভারতের কোনও অসুবিধা হবে না। তবে ইউরোপের দেশগুলোর ওপর যদি নিষেধাজ্ঞা জারি করা হয়, তাহলে সমস্যা হতে পারে। বুধবার ইউরোপীয় দেশগুলোকে নিষেধাজ্ঞার কথা জানিয়ে দিয়েছে মার্কিন প্রশাসন। ফলে বিপাকে পড়তে পারে ভারত।

আরও পড়ুন : 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়