• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

পাঁচ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে দ্বিতীয় গৃহযুদ্ধ: জরিপ

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ জুন ২০১৮, ১৮:৪৮
গৃহযুদ্ধের দিকে এগোচ্ছে যুক্তরাষ্ট্র। আর এমনটাই মনে করে দেশটির ৩১ শতাংশ ভোটার। সম্প্রতি এক মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে। খবর ইউএসএ টুডে, পার্সটুডের।

রাসমুসেন রিপোর্টস পরিচালিত মতামত জরিপে দেখা গেছে, দেশটির ৩১ শতাংশ মানুষ মনে করেন আগামী পাঁচ বছরের মধ্যে এ ধরনের গৃহযুদ্ধের আশঙ্কা রয়েছে। অন্যদিকে ১১ শতাংশ মনে করেন এ আশঙ্কা ব্যাপক পরিমাণে রয়েছে।

ওই জরিপে দেখা গেছে, ডেমোক্রেট ভোটারদের শতকরা ৩৭ ভাগ মনে করেন যে দেশটির দ্বিতীয় গৃহযুদ্ধের দিকে এগোচ্ছে, যেখানে রিপাবলিকান ভোটারদের মধ্যে ৩২ শতাংশ এমনটা মনে করেন।

এছাড়া মতামত জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৫৯ শতাংশ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতির বিরোধিতা করেছেন। তারা আশঙ্কা করেন ট্রাম্পের নীতির কারণে আমেরিকায় সহিংসতা দেখা দেবে।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দ্বিতীয় টার্মে ৫৩ শতাংশ মার্কিনি যারা তার নীতির বিরোধী ছিলেন তারাও এমন সহিংসতার আশঙ্কা করেছিলেন।

ট্রাম্প প্রশাসনের গত মে মাস থেকে অভিবাসীদের ক্ষেত্রে শূন্য সহিষ্ণুতা দেখানোর নীতি গ্রহণ করায় যুক্তরাষ্ট্রব্যাপী তার প্রচণ্ড প্রতিক্রিয়া হয়েছে। আর এমনই এক সময় এই মতামত জরিপের ফলাফল প্রকাশ করা হলো। ট্রাম্প প্রশাসনের এ নীতির কারণে দুই হাজারের বেশি শিশু তাদের মা-বাবার কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। তাদের মা-বাবা যুক্তরাষ্ট্রে অবৈধভাবে ঢোকার দায়ে অভিযুক্ত হওয়াকে কেন্দ্র করে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়