• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

সিরিয়া থেকে সহস্রাধিক সেনা প্রত্যাহার করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ জুন ২০১৮, ১১:৪৪ | আপডেট : ২৯ জুন ২০১৮, ১২:১৪
যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া থেকে গত কয়েকদিনে এক হাজার ১৪০ জন রুশ সেনা, ১৩টি জঙ্গি-বিমান এবং ১৪টি হেলিকপ্টার প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার ক্রেমলিনে একটি অনুষ্ঠানে এমনটা  বললেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  খবর প্রেসটিভি।

বৃহস্পতিবার ক্রেমলিনের এক অনুষ্ঠানে দেয়া বক্তব্য পুতিন বলেন, আপনারা জানেন যে আমি সিরিয়ার হামেইমিম বিমান ঘাঁটি পরিদর্শনে যাওয়ার সময় থেকেই দেশটির ভূখণ্ড থেকে আমাদের সৈন্যদের ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে। এখনও এ কার্যক্রম অব্যাহত রয়েছে।

তিনি বলেন, গত কয়েক দিনে ১৩টি জঙ্গি-বিমান, ১৪টি হেলিকপ্টার এবং ১,১৪০ জন সেনা ফিরিয়ে আনা হয়েছে। গত ডিসেম্বর তার সিরিয়ার হামেইমিম বিমান ঘাঁটি সফরের সময় থেকে রুশ সেনাদের পাশাপাশি সামরিক সরঞ্জাম ও যুদ্ধাস্ত্র ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে বলে জানান তিনি।

সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় লতাকিয়া প্রদেশে অবস্থিত হামেইমিম বিমান ঘাঁটিকে তাদের স্থায়ী ঘাঁটি হিসেবে ব্যবহার করে আসছে রাশিয়ার সেনাবাহিনী। এটি বাশার আল আসাদ আন্তর্জাতিক বিমান বন্দরের কাছে অবস্থিত।

পুতিন বলেন, সেনা প্রত্যাহার করে নেয়ার কাজ এখনো অব্যাহত রয়েছে। তিনি আরও বলেন, রাশিয়ার বিমান বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় সিরিয়ার সেনাবাহিনী এরই মধ্যে দেশটির বেশিরভাগ ভূখণ্ড সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কাছে থেকে পুনরুদ্ধার করায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়া সরকারের অনুরোধে রাশিয়া দায়েশ সন্ত্রাসীদের ওপর বিমান হামলা চালিয়ে আসছে। গত মাসে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ আনুষ্ঠানিকভাবে রুশ বিমান হামলার প্রশংসা করে বলেছেন, মস্কোর সামরিক সহযোগিতার কারণে সিরিয়ার সেনারা উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে এগিয়ে যেতে সুবিধা পেয়েছে।

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়