ট্রাম্প-পুতিন বৈঠক ১৬ জুলাই ফিনল্যান্ডে

প্রকাশ | ২৮ জুন ২০১৮, ১৯:৪৯ | আপডেট: ২৮ জুন ২০১৮, ২০:১৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

আগামী  ১৬ জুলাই ফিনল্যান্ডের হেলসিংকিতে বৈঠকে বসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দীর্ঘদিন ধরে ঝুলে থাকার পর এই বৈঠকের বিষয়ে সম্মত হয়েছেন দুই দেশের কর্মকর্তারা। বুধবার এ নিয়ে মস্কোতে স্পষ্ট ঘোষণা দিয়েছেন শীর্ষ দুই রুশ ও মার্কিন কর্মকর্তা। খবর বিবিসি, স্কাই নিউজ। 
 
বুধবার মস্কোতে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সাংবাদিকদের বলেন, আগামী মাসে ব্রাসেলসে ন্যাটো সম্মেলন শেষে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন ট্রাম্প। ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে এই বৈঠকটি হবে।
--------------------------------------------------------
আরও পড়ুন: পারমাণবিক কার্যক্রম অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া
--------------------------------------------------------

বৈঠকে দুই নেতা সিরিয়া যুদ্ধ এবং রাশিয়ার সঙ্গে ইউক্রেনের বিবাদ নিয়ে আলোচনা করবেন বলেও জানান উপদেষ্টা জন বোল্টন।

এর আগে ট্রাম্প গত নভেম্বরে ভিয়েতনামে অনুষ্ঠিত এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর সম্মেলনে পুতিনের সঙ্গে এক সাইডলাইন বৈঠকে মিলিত হয়েছিলেন।

সংবাদ সম্মেলনে বোল্টন আরও বলেন, কয়েক সপ্তাহের মধ্যেই অনুষ্ঠিত হবে বহুল আলোচিত এ বৈঠক। মস্কো সফরের আগে পুতিনের সঙ্গে এই বৈঠকের জন্য প্রেসিডেন্ট ট্রাম্প তাকে রুশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলার তাগিদ দিয়েছিলেন বলেও জানান এই মার্কিন কর্মকর্তা। দুই নেতার বৈঠকের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক উন্নত হবে বলেও আশা করেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বোল্টনের সঙ্গে বৈঠক দুই দেশের সম্পর্ক ‘সম্পূর্ণ পুনরুদ্ধারে’ আশা জাগিয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্ক ‘ভালো অবস্থায় নেই’ বলেও স্বীকার করেছেন তিনি।

আরও পড়ুন: 

এপি/ এমকে