পারমাণবিক কার্যক্রম অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া

প্রকাশ | ২৮ জুন ২০১৮, ১৯:২২ | আপডেট: ২৮ জুন ২০১৮, ১৯:৫১

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

পারমাণবিক গবেষণা কার্যক্রম অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। বুধবার এমনটা জানিয়েছে একটি পারমাণবিক পর্যবেক্ষণ সংগঠন।

সংগঠনটি জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ক বৈঠকের পরেও পারমাণবিক গবেষণা কার্যক্রম অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। খবর আল-জাজিরা।

উত্তর কোরিয়া বিষয়ক পর্যবেক্ষণ ওয়েবসাইট ৩৮ নর্থ অনুসারে, সম্প্রতি প্রকাশিত স্যাটেলাইটে তোলা ছবি থেকে দেখা যায় যে, উত্তর কোরিয়ার প্রধান পারমাণবিক স্থাপনায় কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া নতুন অবকাঠামো নির্মাণের কাজও চলছে।

ওয়েবসাইটটি জানিয়েছে, ২১ জুন তোলা বাণিজ্যিক স্যাটেলাইটের ছবি এমন ইঙ্গিত দেয় যে, দ্রুত গতিতে ইয়ংবিয়ুন পারমাণবিক বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্রের অবকাঠামোর উন্নয়ন করা হচ্ছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: ‘এক ইঞ্চি ভূমিও ছাড় দেবে না চীন’
--------------------------------------------------------

ওয়েবসাইটটি আরও জানিয়েছে, উত্তর কোরিয়ার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্পে পারমাণবিক কার্যক্রম অব্যাহত রয়েছে। স্থাপনাটিতে বেশ কিছু নতুন সংযোজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে, একটি প্রকৌশল কার্যালয় ও পারমাণবিক চুল্লি রাখার একটি ভবন পর্যন্ত গাড়ি চলাচলের জন্য রাস্তা।

ট্রাম্পের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রতিশ্রুতি দিয়েছিলেন, কোরীয় উপদ্বীপকে পারমাণবিক শক্তি-বিহীন অঞ্চল হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে কাজ করবে উত্তর কোরিয়া। কিন্তু বৈঠকে ‘নিরস্ত্রীকরণ’ বলতে কি বোঝায় সে বিষয় নিশ্চিতভাবে সংজ্ঞায়ীত করা হয়নি। এমনকি উত্তর কোরিয়ার পারমাণবিক বোমার ভাণ্ডার ভাঙা নিয়েও কোনও সিদ্ধান্ত নেয়া হয়নি।

বৈঠক শেষে ট্রাম্প দাবি করেছিলেন যে, পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রক্রিয়া খুব দ্রুতই শুরু হবে।

আরও পড়ুন:

এপি/এমকে