• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি

‘এক ইঞ্চি ভূমিও ছাড় দেবে না চীন’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জুন ২০১৮, ১৭:৫৭ | আপডেট : ২৮ জুন ২০১৮, ১৮:১০
যুক্তরাষ্ট্রকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, পূর্ব চীন সাগর অঞ্চলে ওয়াশিংটনের যুদ্ধংদেহী তৎপরতা মোকাবিলায় নিজের এক ইঞ্চি ভূমির প্রশ্নেও আপোষ করবে না বেইজিং। বুধবার বেইজিং সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে এক বৈঠকে এ সতর্কবাণী উচ্চারণ করলেন চীনের প্রেসিডেন্ট।খবর প্রেসটিভি।

চীনের প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের পূর্বপুরুষদের রেখে যাওয়া ভূমির এক ইঞ্চিও হারাব না। তবে অন্যের সম্পদে আমাদের বিন্দুমাত্র আগ্রহ নেই।

ম্যাটিস-সহ অন্যান্য মার্কিন কর্মকর্তা বহুবার বিতর্কিত দক্ষিণ চীন সাগর অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক তৎপরতার সমালোচনা করেছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: দীর্ঘ সাত বছর চলা নকশা নিয়ে অ্যাপল-স্যামসাং দ্বন্দ্বের অবসান
--------------------------------------------------------

ম্যাটিসের সঙ্গে সাক্ষাতে শি জিনপিং আরও বলেন, আমরা বিশ্বে কোনও ধরনের ঝামেলা বাধাতে চাই না। কিন্তু নিজের সীমান্ত রক্ষার ক্ষেত্রে কোনও ছাড় দেবে না বেইজিং।

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরকে নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে বেইজিং। কিন্তু এই সাগরের কিছু অংশের ওপর মালিকানা দাবি করছে ব্রনেই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনাম। এই বিরোধে চীন বিরোধী দেশগুলোর পক্ষ নিয়েছে যুক্তরাষ্ট্র।

দক্ষিণ চীন সাগরে চীন সরকার যেসব কৃত্রিম অবকাঠামো নির্মাণ করছে তাকে ‘অনুপযুক্ত’ বলে অভিহিত করছে ওয়াশিংটন। অন্যদিকে এ অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতিকে উস্কানি হিসেবে দেখছে বেইজিং।

আরও পড়ুন:

এপি/এমকে  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়