• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ইসরায়েলি সেনাবাহিনীর অর্ধেকই গাঁজাসেবী

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ জুন ২০১৮, ১১:৪৬ | আপডেট : ২৭ জুন ২০১৮, ১৫:৪৬
ফাইল ছবি
ইসরায়েলি সেনাবাহিনীর অর্ধেকের বেশি সেনা গাঁজা সেবন করে। ইসরায়েলি সংবাদপত্র ইয়েদিওথ আহরোনথ জানিয়েছে, গেলো বছর সেনাবাহিনীর কমপক্ষে ৫৪ দশমিক ৩ শতাংশ সেনা গাঁজা খায়। খবর মিডল ইস্ট মনিটরের।

ইসরায়েল অ্যান্টি-ড্রাগস অথরিটি (আইএডিএ) এক পরিসংখ্যানে জানিয়েছে, গেলো নয় বছরে ইসরায়েলি সেনাদের অবৈধ মাদক সেবনের পরিমাণ ব্যাপক মাত্রার বৃদ্ধি পেয়েছে। যেখানে ২০০৯ সালে মাত্র ১১ শতাংশ ইসরায়েলি সেনা অবৈধ মাদক সেবন করতো, সেটি ২০১৭ প্রায় পাঁচগুণ বৃদ্ধি পেয়েছে।

--------------------------------------------------------------
আরও পড়ুন : নেদারল্যান্ডসে এবার হিজাব নিষিদ্ধ
---------------------------------------------------------------

ইসরায়েলি পত্রিকাটি বলছে, আগে গাঁজা সেবন সেনাবাহিনীতে একটি অপরাধ হিসেবে বিবেচিত হতো। অধিকাংশ ক্ষেত্রেই অভিযুক্ত সেনাসদস্যদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হতো এবং জেলে পাঠানো হতো।

তবে ২০১৭ সালের জানুয়ারি থেকে ইসরায়েলি সেনাবাহিনী অধিকতর নমনীয় নীতি গ্রহণ করেছে বলে জানাচ্ছে পত্রিকাটি। এর ফলে ইসরায়েলি সেনারা এখন চাইলেই অফ-ডিউটিতে থাকা অবস্থায় পাঁচবার পর্যন্ত গাঁজা সেবন করতে পারেন।

ইয়েদিওথ আহরোনথ জানাচ্ছে, বর্তমান নিয়ম অনুযায়ী এমনকি ডিউটিতে থাকাবস্থায় যারা গাঁজা সেবন করে বা সেটি পাঁচবারের বেশি হলেও তাদের কোর্ট-মার্শাল বা অপরাধ অভিযোগের মুখোমুখি হতে হবে না।

একজন সেনা বলেছেন, কমান্ডাররা পর্যন্ত গাঁজা সেবন করেন। স্টাফ, মেডিকেল সার্জেন্ট, সবাই এটি সেবন করে। তাহলে এটি বন্ধ করবে কে?

তিনি বলেন, কোম্পানি কমান্ডার হয়তো গাঁজা সেবন করেন না কিন্তু যেসব সেনাসদস্যরা এমনটা করছেন তাদের সম্পর্কে তারা অবগত আছেন। তিনি তাদের হেঁটে যেতে দেখেন এবং কিছুটা ক্লান্ত অবস্থায় ফিরে আসতে দেখেন কিন্তু এটি উপেক্ষা করেন। যদি তারা কোনও অভিযানে না থাকেন বা কোনও বিপদ না থাকে তাহলে তিনি এটি নিয়ে তেমন উদ্বেগ প্রকাশ করেন না।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্রের বরাতে ইয়েদিওথ আহরোনথ জানিয়েছে, সেনাবাহিনী ডিউটিতে অবস্থায় গাঁজা সেবনকে বিপজ্জনক মনে করে। তাই প্রশিক্ষণ, সচেতনতা বৃদ্ধি, তদন্ত এবং আইন প্রয়োগ করাসহ বিভিন্নভাবে এটি মোকাবেলায় ইসরায়েলি সেনাবাহিনী কাজ করে যাচ্ছে।

 

আরও পড়ুন :

বিশ্বকাপে বোমা হামলার আশঙ্কায় ১৬ হোটেল-রেস্টুরেন্ট খালি 

 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়