• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ট্রাম্পের ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’ বহাল রাখলো আদালত

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৬ জুন ২০১৮, ২১:২৮
ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে গেলো ‍জুনে সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভকারীরা
কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্প প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, সেটির পক্ষে রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এর আগে যুক্তরাষ্ট্রের কয়েকটি নিম্নআদালত ওই নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক হিসেবে আখ্যা দেন। কিন্তু আজ মঙ্গলবার দেশটির শীর্ষ আদালত ট্রাম্প প্রশাসনের ওই নিষেধাজ্ঞার পক্ষেই রায় দিয়েছেন। খবর বিবিসি, ওয়াশিংটন পোস্টের।

আদালত বলেন, মূলত মুসলিম সংখ্যাগরিষ্ঠ ওই দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৈধ কাজটাই করেছেন।

এর আগে ট্রাম্প ইরান, লিবিয়া, সিরিয়া ও ইয়েমেনের মানুষদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। তখন শরণার্থী ও বিভিন্ন অধিকার গ্রুপ ট্রাম্পের ওই সিদ্ধান্তের সমালোচনা করে।

গেলো বছরের জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের এক সপ্তাহের মাথায় ট্রাম্প তার প্রথম ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। নিষেধাজ্ঞার পর যুক্তরাষ্ট্রের কয়েকটি আদালত সেটি ঠেকিয়ে দেয়। তবে দমে যাননি ট্রাম্প। দুই মাস পর সেপ্টেম্বরে আরও একটি ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। ওই তালিকার আট দেশের মধ্যে ছয়টিই মুসলিম প্রধান। তালিকায় থাকা দেশগুলো হচ্ছে-ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, চাদ, ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়া। পরে অবশ্য ওই তালিকা থেকে চাদের নাম বাদ দেয়া হয়।

যদিও এসব দেশের নাগরিকদের ওপর জারি করা নিষেধাজ্ঞার ধরন ভিন্ন ছিল। তালিকার অধিকাংশ দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্রে দেশান্তরী হওয়ার ওপর নিষেধাজ্ঞাসহ যুক্তরাষ্ট্রে কাজ, পড়াশোনা বা অবকাশ যাপনের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়