• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

নিষেধাজ্ঞা ওঠায় বিশ্বের বৃহত্তম গাড়ির বাজার হবে সৌদি

হানিছ সরকার উজ্জ্বল, জেদ্দা প্রতিনিধি
|  ২৬ জুন ২০১৮, ১৯:১৬ | আপডেট : ২৬ জুন ২০১৮, ১৯:২৮
সৌদি আরবে দীর্ঘদিন ধরে নারীদের গাড়ি চালানোর ওপর বলবৎ থাকা নিষেধাজ্ঞা রোববার উঠে গেছে।ওইদিন গাড়ি নিয়ে রাস্তায় নামেন শত শত নারী। আর এটাকেই সুযোগ হিসেবে গ্রহণ করে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো প্রাথমিকভাবে ৯০ লাখ সৌদি নারীকে তাদের গ্রাহক বানানোর পরিকল্পনা করেছে। এই পরিকল্পনা বাস্তবায়ন হলে সৌদি আরব বিশ্বের বৃহত্তম গাড়ির বাজারে পরিণত হবে।

-----------------------------------------------------------------------
-----------------------------------------------------------------------
বেশ কিছুদিন ধরেই সৌদি নারীদের গাড়ির প্রতি আকৃষ্ট করতে নানা ধরনের বিজ্ঞাপন প্রচার করছে বহুজাতিক কোম্পানিগুলো। এই ক্ষেত্রে প্রাধান্য দেয়া হচ্ছে, নারীদের অনুভূতি ও আবেগকে। কেউ কেউ অভিযোগ করেছেন, নারীদের গাড়ি কেনায় আকৃষ্ট করতে গিয়ে অতিমাত্রায় নারীবাদী রীতিনীতি প্রচার করা হচ্ছে, যা সৌদি আরবে রীতিনীতির পরিপন্থী।

বিশ্বে সৌদি আরবই একমাত্র দেশ, যেখানে নারীদের গাড়ি চালানোর ওপর কয়েক দশক ধরে নিষেধাজ্ঞা ছিল। এখন এই নিষেধাজ্ঞার অবসান ঘটলো। তরুণ মোহাম্মদ বিন সালমান যুবরাজ হয়ে তার দেশকে আধুনিক করতে নানামুখী সংস্কার-কার্যক্রম হাতে নেন। এই সংস্কার কার্যক্রমের মধ্যে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়টিও ছিল বলে জানায় কর্তৃপক্ষ।

এদিকে সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার পদক্ষেপটি দেশটিতে সামাজিক গতিশীলতা আনার ক্ষেত্রে নতুন যুগের সূচনা করতে পারে বলে অনেক পর্যবেক্ষক মন্তব্য করেছেন।

আরব লেখক ও বিশ্লেষক হানা আর-খামরি বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ। নারীর মুক্ত গতিময়তার জন্য এটা অপরিহার্য।

অন্যদিকে ওয়াশিংটনভিত্তিক সৌদিপন্থী চিন্তনপ্রতিষ্ঠান অ্যারাবিয়া ফাউন্ডেশনের নাজাহ আল-ওতাইবি বলেন, এটা একটা স্বস্তি। সৌদি নারীরা সুবিচার পাওয়ার বিষয়টি অনুভব করছেন।

 

আরও পড়ুন:

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ৭ সেনা কর্মকর্তার বিরুদ্ধে ইইউ’র নিষেধাজ্ঞা

নিরাপত্তা ছাড়পত্র ছাড়া মোদির কাছে যেতে পারবেন না মন্ত্রীরাও!​

 

 

 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়