• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এখন কী করবেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ নভেম্বর ২০১৬, ১৩:৩৩

হোয়াইট হাউস ছাড়লেন বারাক ওবামা ও তার পরিবার। সফলভাবে দু’মেয়াদে আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট তিনি। ২০০৮ সালে নির্বাচনে জয়লাভের আগে ওবামা ৩ বছর মার্কিন সিনেটে এবং ৭ বছর ইলিনয়সের সিনেটর ছিলেন।

দীর্ঘ ২০ বছরের রাজনৈতিক জীবনের অবসান হলো এ মার্কিন প্রেসিডেন্টের। এখন তার ক্যারিয়ার কী হবে তা নিয়ে চলছে আলোচনা। প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেয়ায় প্রতি মাসে ১৬,৯৭৫ ইউএস ডলার (১৪ লাখ টাকা) পেনশন পাবেন ওবামা।

এছাড়া তিনি আর কী কী করতে পারেন-

রাজনৈতিক স্মৃতিকথা

রাজনৈতিক স্মৃতিকথা লেখা সাবেক মার্কিন প্রেসিডেন্টদের একটি উল্লেখযোগ্য প্রকল্প। এর আগে বিল ক্লিনটন এবং জর্জ ডব্লিউ বুশ তাদের রাজনৈতিক স্মৃতিকথা লিখেছেন। বারাক ওবামাও তাদের পথেই হাটতে পারেন বলে ধারণা করা হচ্ছে। যদিও প্রেসিডেন্ট ওবামা এর আগে ‘ড্রিমস্ অব মাই ফাদার’ এবং ‘দ্য অড্যাসিটি অব হোপ’ নামে দু’টি বই প্রকাশ করেছেন। প্রকাশকদের মতে বারাক ওবামার স্মৃতিকথাটি সবচেয়ে দামী হবে। যার জন্য তারা ২৫ মিলিয়ন ইউএস ডলার অগ্রিম দিতেও রাজি আছেন।

পাবলিক লেকচার

আমেরিকার সাবেক প্রেসিডেন্টদের উল্লেখযোগ্য কাজ হল পাবলিক লেকচার দেয়া। জর্জ এইচ. ডব্লিউ বুশ তার প্রতি লেকচারে দশ হাজার ইউএস ডলার, জর্জ ডব্লিউ বুশ এক লক্ষ ইউএস ডলার এবং বিল ক্লিনটন দু’লাখ পঁচিশ হাজার ইউএস ডলার পারিশ্রমিক পান। সেদিক থেকে অবসরে যাবার পরে বারাক ওবামাকেও অনেক পাবলিক লেকচারে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। কোন কলেজের প্রফেসর হিসেবেও দেখা যেতে পারে বিদায়ী মার্কিন প্রেসিডেন্টকে।

স্পোর্টস টিম

একটি বাস্কেটবল টিম গড়া বারাক ওবামার স্বপ্ন। গেলো বছর সাক্ষাৎকারে তিনি একথা জানিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বেসবল টিমের মালিক। হোয়াইট হাউজের দায়িত্ব থেকে অবসর নিয়ে নিজের স্বপ্নপূরণে হয়ত ব্যস্ত থাকবেন বারাক ওবামা। সে সঙ্গে গলফ কোর্টেও সময় কাটাবেন বিদায়ী এ প্রেসিডেন্ট।

সামাজিক কর্মকাণ্ড

সবচেয়ে কম লাভজনক তবে ওবামা ও মিশেলের কাছে প্রিয় কাজ হতে পারে সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হওয়া। কলম্বিয়া থেকে গ্রাজুয়েশন শেষ করে তিন বছর কমিউনিটি অর্গানাইজার হিসেবে কাজ করেছেন বারাক ওবামা। এ ব্যাপারে ওবামা দম্পতি জানিয়েছেন, তারা তাদের তৃণমূলে কাজের উদ্যোগ চালিয়ে যাবেন। যেমন তরুণ সংখ্যালঘুদের মেন্টরিং এ ওবামা দম্পতির উদ্যোগ ‘মাই ব্রাদারস্ কিপার’।



এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh