• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

তুরস্কের নির্বাচনে জয়ের পথে এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ জুন ২০১৮, ২৩:১৮
তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে এগিয়ে রয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান। সংসদ নির্বাচনেও একইভাবে এগিয়ে রয়েছেন শাসক দল একে পার্টি। খবর তুরস্কের জাতীয় দৈনিক হুরিয়াত ডেইলি নিউজ।

এবারের নির্বাচনে ৮৬.১ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। রোববার মধ্যরাত পর্যন্ত ২৮.৮ শতাংশ ভোট গণনায় শাসক জোট সমর্থিত প্রার্থী রিসেপ তাইয়েব এরদোগান ৫৮.২ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী সিএইচপি প্রার্থী মোহারেম ইন্স পেয়েছেন ২৭.৩ শতাংশ ভোট।

অন্যদের মধ্যে গুড পার্টির মেরেল আকসেনার পেয়েছেন ৭.৫ শতাংশ, এইচডিপির সালাদিন ডেমিরেটাস পেয়েছেন ৫.৮ শতাংশ, সাদাত পার্টির টেমেল কারামোলাগ্লু পেয়েছেন ০.৯ শতাংশ ভোট।

সংসদ নির্বাচনে ভোট গণনা করা হয়েছে ১৩.৩ শতাংশ। এর মধ্যে একে পার্টি পেয়েছে ৫১.৩ শতাংশ, সিএইচপি পেয়েছে ১৬ শতাংশ, এমএইচপি পেয়েছে ১৩.১ শতাংশ, গুড পার্টি পেয়েছে ৮.৬ শতাংশ, এইচডিপি ৭.৫ শতাংশ এবং সাদাত পার্টি পেয়েছে ১.৩ শতাংশ ভোট।

উল্লেখ্য, এরদোগান প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তুরস্কের সংবিধানে তিনি যে পরিবর্তন এনেছেন তাতে প্রেসিডেন্টকে নতুন এবং ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে। তিনি ২০১৪ সালে প্রেসিডেন্ট হবার আগে ১১ বছর প্রধানমন্ত্রী ছিলেন।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়