• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

কাল থেকে প্রকাশ্যে গাড়ি চালাবেন সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ জুন ২০১৮, ১৭:৩৮ | আপডেট : ২৩ জুন ২০১৮, ১৭:৪৬
আগামীকাল রোববার (২৪ জুন) থেকে প্রকাশ্যে গাড়ি চালাবেন সৌদি নারীরা। যদিও দেশটিতে এর আগে মেয়েদের গাড়ি চালানোর অনুমতি ছিল না। অবশেষে বহু বছর ধরে চলা প্রচারণার পরিপ্রেক্ষিতে সৌদি আরবের ইতিহাসে এই প্রথম মেয়েরা গাড়ি চালাতে পারবেন। খবর সিএনএন।

২০১৭ সালে সৌদি আরবের কয়েকটি নীতির ঐতিহাসিক সংস্কারের ঘোষণা দিয়েছিলেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সেই ঘোষণা অনুযায়ী রোববার থেকে প্রকাশ্যে গাড়ি চালাবেন সৌদি নারীরা।

ধর্মীয় কট্টর নীতি থেকে সরে আসার ঘোষণা দিয়ে বেশ কয়েকটি নীতির ঐতিহাসিক পরিবর্তনের ঘোষণা দেন ক্রাউন প্রিন্স। তাতে নারীদের গাড়ি চালানোর অনুমতি, সিনেমা ও সিনেমা হল নির্মাণসহ বেশ কয়েকটি বিষয় ছিল।

সম্প্রতি সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর জন্য লাইসেন্স দিয়েছে দেশটির সরকার। এছাড়া দেশটিতে এরই মধ্যে সিনেমা হল চালু করে সিনেমা প্রদর্শন শুরু হয়েছে।

উল্লেখ্য, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশটিকে অতি-রক্ষণশীল অবস্থা থেকে বের করে আনতে সম্প্রতি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। সৌদিতে এখন সিনেমা হল চালু হয়েছে। এছাড়া সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ২০১৭ সালে একটি রাজকীয় ডিক্রি জারি করে দেশটির নারীদের রাস্তায় গাড়ি চালানোর অনুমতি দেন। এর ফলে, আগামীকাল থেকে সৌদি নারীরা রাজপথে গাড়ি চালাতে পারবেন।

আরও পড়ুন :

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়