• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু সমঝোতা ভেঙে পড়লে পরিণতি হবে ভয়ঙ্কর: ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৮, ১১:০৮

ইরান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ভেঙে পড়লে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্ব ‘ভয়ঙ্কর’ পরিণতির সম্মুখীন হবে।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি শুক্রবার অসলো ফোরামের অবকাশে একদল বিশেষজ্ঞের উদ্দেশে দেয়া বক্তব্যে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। সেখানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ওমান ও নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীরা। খবর পার্স টুডের।

উল্লেখ্য, ২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতায় সই করেছিল ইরান। কিন্তু গত মাসের গোঁড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : ইন্দোনেশিয়ায় বোমা হামলার নির্দেশদাতা ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড
--------------------------------------------------------

এ সম্পর্কে আলী আকবর সালেহি বলেন, ট্রাম্পের ‘অপরিণামদর্শী ও ভিত্তিহীন’ সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক সমাজ তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে। তবে ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতাকে ধরে রাখার যে কথা মুখে বলছে তা যদি তারা নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়ন করে দেখাতে না পারে তাহলে এর পরিণতি হবে ‘ভয়াবহ’। পরমাণু সমঝোতা ভেঙে পড়লে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্ব নজিরবিহীন নিরাপত্তাহীনতার সম্মুখীন হবে বলে তিনি সতর্ক করে দেন।

২০১৬ সালের জানুয়ারি মাসে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার বাস্তবায়ন শুরু হয়। সমঝোতা অনুযায়ী ইরান তার শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা আরোপ করে এবং এর বিনিময়ে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয় পাশ্চাত্য। তবে ট্রাম্প গত ৮ জুন পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার সময় বলেছেন, তার দেশের পক্ষ থেকে ইরানের ওপর থেকে তুলে নেয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদে পরমাণুকেন্দ্র গড়ার পরিকল্পনা রাশিয়ার
৩ গুণীজনের ওয়াজেদ মিয়া স্বর্ণপদক অর্জন
পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার ৮২তম জন্মবার্ষিকী আজ
নতুন পরমাণুচুল্লি তৈরির ঘোষণা ইরানের
X
Fresh