• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

প্রশ্নফাঁস রুখতে ইন্টারনেট বন্ধ রাখছে আলজেরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ জুন ২০১৮, ১৭:১১ | আপডেট : ২১ জুন ২০১৮, ১৭:২৯
দেশে ইন্টারনেট সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে আলজেরিয়া। তবে তা শুধু ১ ঘণ্টার জন্য। হাই স্কুলের ডিপ্লোমা পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতেই এমন পদক্ষেপ।  পরীক্ষা চলাকালে এক ঘণ্টা করে সারা দেশে ইন্টারনেট সেবা বন্ধ রাখবে দেশটি। খবর নিউ ইয়র্ক টাইমস।

 মোবাইল এবং ফিক্সড লাইন, দুই মাধ্যমেই বন্ধ থাকবে ইন্টারনেট সেবা। ২০ জুন থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে আগামী ২৫ জুন পর্যন্ত। আর এ ক’দিনের প্রতিদিনই এক ঘণ্টা করে ইন্টারনেট বন্ধ থাকবে।

বিগত বছরগুলোতে দেশটির পরীক্ষা শুরুর আগে ও পরীক্ষা চলাকালে ব্যাপকহারে প্রশ্ন ফাঁসের ঘটনার পর এ বছর পরীক্ষায় এ ব্যবস্থা নেয়া হলো।

----------------------------------------------------------------------
আরও পড়ুন : নিউ ইয়র্কে শিক্ষকরা পাবেন সন্তান প্রসবকালীন ৬ সপ্তাহের ছুটিসহ বেতন
---------------------------------------------------------------------

এর আগে গত বছর পরীক্ষার সময় ইন্টারনেট সার্ভিস প্রভাইডারদের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ রাখতে বলা হয়েছিল। তবে সে ব্যবস্থা খুব একটা কার্যকর হয়নি।

আলজেরিয়ার শিক্ষামন্ত্রী নৌরিয়া বেনঘাবরিত আলজেরিয়ান গণমাধ্যমকে বলেছিলেন, পরীক্ষার পুরো সময়টাতে সারা দেশে ফেসবুক বন্ধ থাকবে।

ইন্টারনেট সেবা বন্ধের পাশাপাশি এবার অন্য ব্যবস্থাও নেয়া হয়েছে। যেমন ২ হাজার পরীক্ষা কেন্দ্রে মেটাল ডিটেকটর বসানো হয়েছে যাতে শিক্ষক-শিক্ষার্থী কেউ কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ না করতে পারে। এ ছাড়া যেখানে প্রশ্ন ছাপা হচ্ছে সেখানে ক্যামেরা বসানো হয়েছে ও মোবাইল ফোন জ্যামার লাগানো হয়েছে।

আরও পড়ুন :

এপি/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়