• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

যুক্তরাষ্ট্রের ঘোষণাকে স্বাগত জানালো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ জুন ২০১৮, ১১:৫৩ | আপডেট : ২১ জুন ২০১৮, ১২:২৩
জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে ‘কপট ও স্বার্থপর’ উল্লেখ করে সেটি থেকে বেরিয়ে গেলো যুক্তরাষ্ট্র। মঙ্গলবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাদের ভাষায় সংস্থাটি ধারাবাহিকভাবে ইসরায়েল বিরোধী ও এটির সংস্কার সম্ভব নয়। এদিকে অধিকার কর্মীরা বলছে, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত বিশ্বব্যাপী মানবাধিকারের অগ্রসর বাধাগ্রস্ত করবে। অপরদিকে জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাবার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে রাশিয়া। মস্কো মনে করছে, এর ফলে সংস্থাটি স্বাধীনভাবে কাজ করতে পারবে। বুধবার এ মন্তব্য করেছেন জেনেভায় রাশিয়ার স্থায়ী প্রতিনিধি গেন্নাদি গাতিলভ। রাশিয়ান সংবাদ সংস্থা তাস।

----------------------------------------------------------
আরও পড়ুন : নিজ সিদ্ধান্ত থেকে পিছু হটলেন ট্রাম্প
-----------------------------------------------------------

আন্তর্জাতিক সংস্থাগুলোতে দায়িত্বপ্রাপ্ত রুশ কূটনীতিক গাতিলভ বলেন, যুক্তরাষ্ট্র মানবাধিকার পরিষদ ছাড়ায় সংস্থাটি কিছুই হারায়নি বরং এখন থেকে এটিতে রাজনৈতিক প্রভাব, দ্বিচারিতা ও দ্বন্দ্ব কমবে।

উল্লেখ্য, মঙ্গলবার জাতিসংঘ মানবাধিকার পরিষদ ছাড়ার ঘোষণা দেন সংস্থাটিতে নিযুক্ত মার্কিন প্রতিনিধি নিকি হ্যালি। এ পরিষদকে ‘নোংরা রাজনীতির পক্ষপাতপূর্ণ সংস্থা’ আখ্যা দেন তিনি। প্রায় একই ধরনের মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে আন্তর্জাতিক কয়েকটি অঙ্গীকার থেকে বেরিয়ে গিয়েছে যুক্তরাষ্ট্র। ওই তালিকায় সবশেষ যুক্ত হলো জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। এর আগে যুক্তরাষ্ট্র ২০১৫ সালের ইরান পরমাণু চুক্তি ও প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হয়ে যায়।

এদিকে গেল এপ্রিল থেকে অভিবাসন নীতিতে ট্রাম্প প্রশাসন যখন ‘জিরো টলারেন্স’ অবস্থানের কারণে সমালোচিত হচ্ছে এমন এক সময় এই ঘোষণা দিলো ওয়াশিংটন। হাজার হাজার অভিবাসন প্রত্যাশী ব্যক্তিকে তাদের সন্তানের কাছ থেকে বিচ্ছিন্ন করে দেয়ার ঘটনায় এমনকি মুখ খুলেছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। সোচ্চার হয়েছেন সাবেক ফার্স্ট লেডি লরা বুশও। অন্যদিকে ‘বিবেকবর্জিত’ এই নীতি স্থগিত করতে সোমবার ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রধান জেইদ রা’দ আল হুসেইন।

 

আরও পড়ুন :

    যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইইউর শুল্ক চালু শুক্রবার

    আইভরি কোস্টে ভয়াবহ বন্যায় নিহত ১৮

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়