• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

জম্মু-কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ জুন ২০১৮, ১৯:২১ | আপডেট : ২০ জুন ২০১৮, ১৯:৪৭
ভারতের জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পদত্যাগের পর সেখানে রাজ্যপালের শাসন কার্যকর হয়েছে। জোট সরকারের উপর থেকে বিজেপি সমর্থন প্রত্যাহারের পর পরই মঙ্গলবার মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। পদত্যাগের পরেই জম্মু-কাশ্মীরে রাজ্যপালের শাসনে সম্মতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। খবর টাইমস অব ইন্ডিয়া।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল বুধবার জম্মু ও কাশ্মীরে যাচ্ছে। রাজ্যপাল এনএন ভোরাই এখন হবেন জম্মু ও কাশ্মীরের শাসক। এই নিয়ে চতুর্থবার এই দায়িত্ব পালন করবেন তিনি। এর আগে ২০০৮, ২০১৫ ও ২০১৬ সালে রাজ্যপালের শাসন সামলেছেন তিনি। দ্বিতীয়বার রাজ্যপাল পদের মেয়াদ শেষ হতে তার আর মাত্র কয়েকদিন বাকি। তবে পরিবর্তিত পরিস্থিতিতে আপাতত ২৬ অগাস্ট অমরনাথ যাত্রার সমাপ্তি পর্যন্ত তিনি রাজভবনেই থাকছেন।
-----------------------------------------------------------
আরও পড়ুন : ভারতে গরু জবাইয়ের গুজবে একজনকে পিটিয়ে হত্যা (ভিডিও)
-----------------------------------------------------------

রাষ্ট্রপতির শাসনকে অনুসরণ করেই চলবে রাজ্যপালের শাসন। আর তাতে পিছিয়ে যেতে পারে বিধানসভা নির্বাচন। তবে রাজ্যপালের শাসনের বদলে রাষ্ট্রপতির শাসন আনতে গেলে সংসদের সম্মতি লাগবে।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে পিডিপির সঙ্গে জোট সরকার থেকে নিজেদের সমর্থন তুলে নেয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করে বিজেপি। সরকার থেকে সমর্থন প্রত্যাহারের কথা রাজ্যপাল এনএন ভোরাকে চিঠি দিয়ে জানানো হয়।

আরও পড়ুন : 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়