• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

মার্কেলের অভিবাসন নীতির সমালোচনায় ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৯ জুন ২০১৮, ১৯:১৯ | আপডেট : ১৯ জুন ২০১৮, ১৯:২৪

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের নেতৃত্বাধীন জোট সরকারের অভিবাসন নীতির সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি জার্মান সরকারকে ‘দুর্বল’ হিসেবে উল্লেখ করেছেন তিনি।

মার্কেলের উন্মুক্ত দ্বার অভিবাসন নীতির সমালোচনা করে ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, শরণার্থীরা ইউরোপীয় সংস্কৃতি ভয়ানকভাবে বদলে ফেলছে।

জার্মানির জনগণ মার্কেলের নেতৃত্ব থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে বলেও ট্রাম্প মন্তব্য করেন। এছাড়া, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার মতো দেশ থেকে শরণার্থী নিয়ে গোটা ইউরোপই ‘মস্ত বড়’ ভুল করেছে বলে ট্রাম্প উল্লেখ করেন।

এদিকে ট্রাম্পের ‘জিরো-টলারেন্স’ অভিবাসন নীতিরও তীব্র সমালোচনা হচ্ছে। মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের ধরপাকড়ের কারণে তাদের শিশুদের অন্ধকার ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ট্রাম্পপত্নী মেলানিয়া।

সাবেক ফার্স্ট লেডি লরা বুশ ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির সমালোচনা করেছেন। সোমবার জাতিসংঘের পক্ষ থেকেও এর সমালোচনা করা হয়েছে।

নতুন অভিবাসন নীতির আওতায় সম্প্রতি ট্রাম্প প্রশাসন মেক্সিকো থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা ব্যক্তিদের আটক করার কারণে হাজার হাজার শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

অভিবাসন নিয়ে ট্রাম্পের ‘জিরো-টলারেন্স’ নীতির কারণে গত ছয় সপ্তাহে অন্তত দুই হাজার পরিবারের শিশুরা বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে ডিটেনশন সেন্টারে থাকতে বাধ্য হচ্ছে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়