• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট ডুকো, প্রথম নারী ভাইস-প্রেসিডেন্ট লুসিয়া

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৮ জুন ২০১৮, ১৮:৪৮ | আপডেট : ১৮ জুন ২০১৮, ১৮:৫২

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নবাগত রাজনীতিক ইভান ডুকো। এদিকে তার দলের মার্তা লুসিয়া রামিরেজ হতে যাচ্ছেন দেশটির প্রথম মহিলা ভাইস-প্রেসিডেন্ট।

দেশটির ন্যাশনাল সিভিল রেজিস্ট্রির মতে, রোববার অনুষ্ঠিত কলম্বিয়ার রাষ্ট্রপতি নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয়েছেন রক্ষণশীল দল ডেমোক্র্যাটিক সেন্টার পার্টির প্রার্থী ডুকো। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী প্রার্থী এবং বোগোতার সাবেক মেয়র গুস্তাভো পেত্রো পেয়েছেন ৪১ শতাংশ ভোট।

রাজধানী বোগোতায় একটি বিজয় মিছিলে তিনি বিভেদ সৃষ্টিকারী দলগুলোকে ঐক্যবদ্ধ করার অঙ্গীকার করেন। কিন্তু তিনি ২০১৬ সালে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে করা বিতর্কিত শান্তিচুক্তিতে পরিবর্তন দেখতে চান।

তিনি বলেন, আমি চুক্তি সংশোধন করে কংগ্রেসে বিদ্রোহীদের আসন দেয়ার গ্যারান্টি এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আনুমোদন দেব। এছাড়া ৫০ বছর ধরে যারা সরকারের সঙ্গে বিদ্রোহ করছে, তাদের কঠোর শাস্তি আরোপ করব।

ডুকো বলেন, কলম্বিয়ান নাগরিকদের সম্মানের সঙ্গে জানাতে চাই যে, সবাইকে একসূত্রে আবদ্ধ করতে আমি আমার সব শক্তি ব্যয় করব। আর কোনও বিভাজন নয়।

এদিকে বোগোতায় একটি অভ্যর্থনা বক্তৃতায় পেত্রো বলেন, আমি ডুকোর এই বিজয় স্বীকার করে নিচ্ছি। সত্যি কথা বলতে আমি নিজেকে পরাজিত মনে করছি না। আমরা ক্ষমতার বাইরে থাকব, তার মানে এই নয় যে মরে গেছি। প্রকৃতপক্ষে এমন কিছুই ঘটেনি।

যুক্তরাষ্ট্রের ‘ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংকে’ কাজ করা ডুকোকে ব্যবসা-বান্ধব প্রেসিডেন্ট বলে মনে করা হচ্ছে। কারণ তিনি কর কমাতে চান এবং বিনিয়োগ বাড়াতে চান। তিনি একজন অধ্যাপক এবং ‘দ্য অরেঞ্জ ইকোনমি’ নামের একটি বইয়ের সহ-লেখক।

নতুন নেতা ইভান ডুকো কোনও পরিচিত রাজনীতিবিদ নন। সাবেক প্রেসিডেন্ট আলভারো উরিবের পরামর্শ ও সমর্থনে তিনি ২০১৪ সালে সিনেট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জেতেন। সমালোচকদের অভিযোগ, তিনি উরিবের হাতের পুতুল। বেশিরভাগ সিদ্ধান্ত নেবেন উরিবে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়