• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

৩০০ কোটি টাকা ব্যয়ে আইফেল টাওয়ারে বুলেটপ্রুফ বেষ্টনী

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ জুন ২০১৮, ২০:১৪ | আপডেট : ১৭ জুন ২০১৮, ২০:১৫

বিশ্বখ্যাত স্থাপনা আইফেল টাওয়ারের চারপাশে প্রায় ৩৫ মিলিয়ন ইউরো বা ৩০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন বুলেটপ্রুফ কাচের দেয়াল এবং ধাতুর বেষ্টনী দ্রুতই উন্মোচন করা হবে। খবর এএফপি’র।

সন্ত্রাসী হামলা থেকে টাওয়ারটিকে রক্ষা করতে নির্মাণাধীন এই নিরাপত্তাবেষ্টনীর একটি অংশ গত বৃহস্পতিবার সাংবাদিকদের দেখানো হয়। এই বছরের জুলাই মাসের মধ্যেই নির্মাণকাজ পুরোপুরি শেষ হবে।

আইফেল টাওয়ার পরিচালনার দায়িত্বে থাকা কোম্পানি এসইটিই’র প্রধান বার্নার্ড গউদিল্লেরে বলেন, নদী সংলগ্ন সড়কের পাশের দেয়ালটা বুলেটপ্রুফ এবং এটি যেকোনও ধরনের যানবাহনের আঘাত প্রতিরোধী। অন্য দুইদিকে ধাতু নির্মিত বেষ্টনী থাকবে, যা টাওয়ারের থেকেও তিন দশমিক ২৪ মিটার উঁচু।

বিশ্বজুড়ে যখন একের পর এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটছে, তখন এই স্থাপনার সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে সিদ্ধান্ত নিতে তারা পুলিশের সঙ্গে কথা বলেছেন বলেও উল্লেখ করেন বার্নার্ড গউদিল্লেরে।

তিনি আরও জানান, এই নিরাপত্তা বেষ্টনী নির্মাণকাজের জন্য দর্শনার্থীর সংখ্যা কমেনি। এমনকি ২০১৮ সালে ৭০ লাখ দর্শনার্থীর সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিন এখানে ঘুরতে আসা দর্শনার্থীরা জানান, ২০১৫ সালে প্যারিসে ইসলামিক স্টেটের (আইএস) হামলায় ১৩০ জন মারা যান। এরপর আইফেল টাওয়ার কর্তৃপক্ষের নতুন এই উদ্যোগ গ্রহণে তারা আশ্বস্ত বোধ করছেন।

এদিতা পনসিলজিউস নামের এক দর্শনার্থী বলেন, আমরা একটা বিপজ্জনক সময়ে বাস করছি। আমার মনে হয় এটা একটা ভালো পদক্ষেপ। দেখার পর থেকে আমি নিরাপদ বোধ করছি।

প্যারিসের ডেপুটি মেয়র জ্যাঁ ফ্রাঁসোয়া মার্তিনস বলেন, সন্ত্রাসী হামলার ঝুঁকিতে রয়েছে প্যারিস। আর তাই হামলার ঝুঁকিতে রয়েছে আইফেল টাওয়ারসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোও।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়