• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

সেলফি তুলে দেশছাড়া হওয়া ইরাকি ইসরায়েলে

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ জুন ২০১৮, ১৮:০২ | আপডেট : ১৭ জুন ২০১৮, ১৯:৩৫

মিস ইসরায়েল এডার গ্যান্ডেলসম্যানের সঙ্গে তোলা সেলফি ইনস্টাগ্রামে দেয়ায় হত্যার হুমকি পেয়ে সপরিবারে দেশও ছাড়তে হয়েছিল মিস ইরাক সারাহ ইদানকে। সেই সারাহ এই সপ্তাহে এসেছেন ইসরায়েলে, দেখা করেছেন গ্যান্ডেলসম্যানের সঙ্গেও।

২০১৭ সালে অনুষ্ঠিত মিস ইউনিভার্স প্রতিযোগিতা চলাকালীন গ্যান্ডেলসম্যানের সঙ্গে সেলফি তুলে ইনস্টাগ্রামে পোস্ট করেন ইদান। ক্যাপশনে লিখেছিলেন, মিস ইরাক ও মিস ইসরায়েলের পক্ষ থেকে শান্তি ও ভালোবাসা।

এরপর তাকে হত্যার হুমকি দেয়া হয়। শুধু তাই নয়, সপরিবারে তিনি ইরাক ছাড়তে বাধ্য হন। কিন্তু যার সঙ্গে তোলা সেলফি ইনস্টাগ্রামে পোস্ট করার জন্য এতকিছু, তার সঙ্গেই গড়ে ওঠে ইদানের বোনের সম্পর্ক।

গত সপ্তাহে ইসরায়েল সফরে আসেন ইদান। গত বুধবার জেরুজালেমে এই বছর প্রথমবারের মতো অনুষ্ঠিত আমেরিকান ইহুদি কমিটির বৈশ্বিক ফোরামে গ্যান্ডেলসম্যানের সঙ্গে যোগ দেন ইদান।

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের কথা উল্লেখ করে ইদান বলেন, ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত হওয়ার ভয় দূর করতে হবে। এছাড়া তেলআবিব পাড়ি দেয়ার এবং কোনও ধরনের জটিলতা ছাড়াই আল-আকসাতে প্রার্থনা করার ক্ষেত্রে তাদের যে ভয়, তাও দূর করতে হবে।

এসময় তিনি কম রক্তারক্তি এবং অধিকতর বন্ধুত্ব স্থাপনের মাধ্যমে ফিলিস্তিন-ইসরায়েলকে নতুন অধ্যায়ের সূচনা করার আহ্বান জানান।

ইদানের এই সফরের সঙ্গে ইসরায়েল প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর আরব গণমাধ্যম বিষয়ক মুখপাত্র অফির গ্যান্ডেলম্যানও যোগ দেন। ইদানের বেশকিছু টুইট-পোস্টে রিটুইট করেছেন তিনি।

সেগুলোর একটিতে গ্যান্ডেলম্যান লিখেছেন, ইসরায়েল ও আরবীয়দের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক মধ্যপ্রাচ্যে একটা সুন্দর ভবিষ্যৎ উপস্থাপন করবে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়