• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন পণ্যে এবার শুল্ক বসালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ জুন ২০১৮, ১৬:১২

চীনের পর মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এবার বাণিজ্য যুদ্ধে জড়ালো ভারত। ভারতীয় পণ্যের উপর মার্কিন প্রশাসন শুল্ক আরোপ করায় এবার পাল্টা জবাব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি। মোটরবাইকসহ ৩০টি মার্কিন পণ্যের উপর থেকে শুল্ক-ছাড় তুলে নেয়া হবে বলে জানিয়েছে মোদি সরকার।

ভারত সরকারের এই সিদ্ধান্তের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৮০০সিসি মোটরবাইকের উপর ৫০ শতাংশ পর্যন্ত শুল্ক বৃদ্ধি পাবে। মার্কিন অ্যামন্ড, আখরোট কিংবা আপেলেও শুল্ক বাড়বে ২০ থেকে ২৫ শতাংশ। ইতোমধ্যে এই সিদ্ধান্তের কথা বিশ্ব বাণিজ্য সংস্থাকে চিঠি দিয়ে জানিয়েছে দিল্লি।

ইতোমধ্যে, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংঘাতে উদ্বেগ বেড়েছে গোটা বিশ্বের। বেইজিংয়ের বিরুদ্ধে মেধাসত্ত্ব চুরির অভিযোগ তুলে একগুচ্ছ চীনা পণ্যের উপর শুল্ক আরোপ করেছে আমেরিকা। তার জবাবে মার্কিন পণ্যের উপর পাল্টা শুল্ক চাপিয়েছে বেইজিং। এতে দুই দেশের মধ্যে আন্তঃপ্রতিযোগিতা শুরু হয়েছে কে কাকে টেক্কা দেবে।

এমন অবস্থায় আশঙ্কা দেখা দিয়েছে, তবে কি ভারত ও আমেরিকার সম্পর্কেও বাণিজ্যিক স্বার্থ প্রাচীর হয়ে দাঁড়াতে চলেছে?

গত মার্চ মাসে ট্রাম্প প্রশাসন ভারত থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম ও স্টিলের উপর শুল্ক বৃদ্ধি করায় পরিস্থিতি জটিল হতে শুরু করে। এই ঘটনায় দিল্লি ক্ষোভের কথা জানালেও লাভ হয়নি। মনে করা হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা আখরোট, আপেল, অ্যামন্ড এবং বাইকের মতো ৩০টি পণ্যের উপর থেকে শুল্কছাড় তুলে নিয়ে পাল্টা জবাব দিয়েছে দিল্লি। এই শুল্কছাড়ের ফলে ভারতের ঘরে আসবে প্রায় ২৩ কোটি মার্কিন ডলার।

পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh