• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

হিন্দুদের ভালোবাসুন কিন্তু মুসলিমদের ঘৃণা কেন: মমতা

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুন ২০১৮, ১৫:২৫

ভারতে ২০১৯ সালে লোকসভা নির্বাচনের পর ঘৃণার রাজনীতি আর গণপিটুনির জমানা শেষ হবে। আর সেই কাজে নেতৃত্ব দিতে চান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার সকালে রেড রোডে ঈদের নামাজে এই বার্তাই দিয়েছেন তিনি। মমতার কথায়, ২০১৯ সালে গণপিটুনি, ঘৃণাকে খতম করবো। ২০১৯ সালে এসব ফিনিশ। ফিনিশ করো, এগিয়ে চলো। খবর আনন্দবাজারের।

মুসলমানদের পাশে থাকার আশ্বাস দিয়ে মমতা বলেন, আমি আপনাদের সঙ্গে আছি। আপনারা ভালো থাকলে আমরাও ভালো থাকবো। সংখ্যালঘু সমাজের পাশে দাঁড়ানোয় তাকে যে প্রায়ই আক্রমণের শিকার হতে হয়, তাও এদিন স্বীকার করেন মুখ্যমন্ত্রী। সেসব আক্রমণকে তোয়াক্কা না করেই তিনি যে রাজ্যের সংখ্যালঘু সমাজের ‘ত্রাতা’ হিসেবেই থাকবেন তাও বুঝিয়ে দেন। তার বিরুদ্ধে সংখ্যালঘু তোষণের অভিযোগের জবাব দিতে গিয়ে মমতা বলেন, আমাকে কখনও গালি দেয় আমি মুসলিমদের ভালোবাসি। আমি বলি আপনারা হিন্দুদের ভালোবাসুন কিন্তু মুসলিমদের ঘৃণা কেন?

ঈদের দিনে নীতি আয়োগের বৈঠক ডাকাকে কেন্দ্র করে যে বিবাদ হয়েছিল, তা নিয়ে এদিন মুখ খুলেছেন মমতা। ঈদের জন্যই যে তিনি ওই বৈঠকে যেতে অসম্মত হয়েছিলেন, তা জানিয়ে বলেন, ঈদের দিনে বৈঠক ঠিক হয়েছিল। আমি চিঠি দিয়ে বলেছিলাম দিন বদলাতে। ঈদের দিনে যেতে পারবো না বলেছিলাম। দিন বদলে নীতি আয়োগের বৈঠক রোববার হওয়ায় আজ বিকেলেই তিনি যে দিল্লি যাচ্ছেন, তাও জানিয়েছেন।

তিনি যে এ রাজ্যে সম্প্রীতি রক্ষায় সচেষ্ট, তা বোঝাতে মমতা বলেন, সবার সঙ্গে মিলেমিশে কাজ করতে শিখিয়েছেন আমাদের মা-বাবা। ভালোবাসার এই হিন্দুস্থান আমাদের স্বপ্ন। তবে সংখ্যালঘুদের সতর্ক করে বলেছেন, আপনারা ভালো থাকুন। কেউ প্ররোচনা দিলে আমায় বলুন। আমার জন্য ইশারাই যথেষ্ট। এতো ভয়ের কিছু নেই। আমি আছি। দেখি জোর কার বেশি।

সন্ত্রাসের অভিযোগে অনেক সময় সংখ্যালঘুদের দাগিয়ে দেয়ার প্রবণতা সম্পর্কে মমতা বলেন, কোনও নির্দিষ্ট ধর্মে সন্ত্রাসবাদীর জন্ম হয় না। সন্ত্রাসবাদী যেকোনো ধর্মে জন্মাতে পারে। সন্ত্রাসবাদী ধর্মের নাম অপব্যবহার করে। সন্ত্রাসবাদীর কোনও ধর্ম পরিচয় হয় না।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জার্মান সেনাবাহিনীতে মুসলিমদের জন্য ইমাম
দুর্নীতি-জুলুম-অন্যায়কে ঘৃণা করলে ভোটকেন্দ্রে যাবেন না : চরমোনাই পীর
X
Fresh