• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

দেশে দেশে ঈদ

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৫ জুন ২০১৮, ১৪:৫৩ | আপডেট : ১৬ জুন ২০১৮, ১০:৩৪
ফাইল ছবি
ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এক মাস সিয়াম সাধনার পর এসব দেশের মুসলিম সম্প্রদায়ের মানুষ পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন করছে। ভৌগোলিক অবস্থান ও সময়ের পার্থক্যের কারণে বিশ্বের সব দেশে একইসঙ্গে ঈদ উদযাপিত হচ্ছে না। আবার যেসব দেশে ঈদ পালিত হচ্ছে সেসব দেশেও ঈদের দিন শুরু হওয়ার সময়ের মধ্যে পার্থক্য রয়েছে।

তবে পার্থক্য থাকা সত্ত্বেও আজ শুক্রবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, তুরস্ক, থাইল্যান্ড যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কুয়েত, বাহরাইন, সুদান, মিশর, ফিলিস্তিন, ইরাক, সিরিয়া, জর্ডান, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদ উদযাপিত হচ্ছে।

সবার আগে কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইন্দোনেশিয়া, তুরস্ক ও মালয়েশিয়া শুক্রবার ঈদ-উল-ফিতর উদযাপনের ঘোষণা দেয়। গতকাল বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় দেশগুলোর কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে। পরে মরক্কো, আলজেরিয়া, তিউনিসিয়া ও লিবিয়াও শুক্রবার ঈদ উদযাপনের ঘোষণা দেয়। এদিকে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে আজ ২৯ রোজা। এসব দেশের জাতীয় চাঁদ কমিটি সন্ধ্যায় চাঁদ দেখতে বৈঠকে বসবে। সেক্ষেত্রে আজ সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার এই তিন দেশে ঈদ-উল-ফিতর উদযাপিত হবে।

এদিকে অ্যাস্ট্রোনমি ও স্পেস সায়েন্সেসে আরব ইউনিয়নের সদস্য জ্যোতির্বিজ্ঞানী খালিদ আল-জাক ঈদ-উল-ফিতর উদযাপন নিয়ে একটি টুইট করেছেন। সেখানে তিনি লিখেছেন, চাঁদ দেখা যাওয়ার সাপেক্ষে শুক্রবার ঈদ পালিত হচ্ছে। চাঁদের হিসাব অনুযায়ী শুক্রবার ১৫ জুন ঈদ-উল-ফিতরের প্রথম দিন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়