• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ট্রাম্প ফাউন্ডেশন বন্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৫ জুন ২০১৮, ০৯:১৪ | আপডেট : ১৫ জুন ২০১৮, ০৯:২২
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল ‘ব্যাপক এবং ক্রমাগত’ আইন ভঙ্গে অভিযোগ তুলে ট্রাম্প ফাউন্ডেশনের বিরুদ্ধে মামলা করেছেন। একইসঙ্গে ডোনাল্ড ট্রাম্প ও তার ছেলে-মেয়েদের বিরুদ্ধেও মামলা করেছেন। খবর বিবিসির।

অ্যাটর্নি জেনারেল বারবারা আন্ডারউড বলেছেন, ২০১৬ সালের নির্বাচনকে প্রভাবিত করতে এই দাতব্য সংস্থাটি ‘অবৈধ রাজনৈতিক সমন্বয়ের’ সঙ্গে জড়িত ছিল।

ওই মামলায় ফাউন্ডেশনটি বন্ধ করে দিতে এবং ২৮ লাখ ডলার ক্ষতিপূরণও দাবি করা হয়েছে।

তবে ট্রাম্প ফাউন্ডেশন এ ধরনের অভিযোগ অস্বীকার করে বলছে, এগুলো রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত।

এদিকে এ ঘটনায় টুইটারে কড়া জবাব দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমার বিরুদ্ধে মামলা করার জন্য’ সব কিছু করছে ‘নোংরা নিউ ইয়র্ক ডেমোক্রেটরা’। তিনি এই মামলা রফাদফা করবেন না বলেও অঙ্গীকার করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রাপ্তবয়স্ক তিন ছেলে-মেয়ে ডোনাল্ড জুনিয়র, এরিক ও ইভানকা যাতে নিউ ইয়র্কভিত্তিক কোনও দাতব্য সংস্থার বোর্ডেও থাকতে না পারেন সেটিরও চেষ্টা করছেন অ্যাটর্নি জেনারেল। 

অ্যাটর্নি জেনারেল আন্ডারউড এই মামলাটি আভ্যন্তরীণ রাজস্ব বিভাগ ও কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে রেফার করেছেন।

গেলো বৃহস্পতিবার ট্রাম্পে ৭২তম জন্মদিনে ম্যানহাটনে নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেন অ্যাটর্নি জেনারেল আন্ডারউড। সেখানেই ট্রাম্প ও তার প্রাপ্তবয়স্ক ছেলে-মেয়েদের বিরুদ্ধে অলাভজনক প্রতিষ্ঠান চালানোর যে আইন রয়েছে তা ভঙ্গের অভিযোগ তোলেন।

ফাউন্ডেশনের নাম ও অর্থ ব্যবহার করে ২০১৬ সালে ট্রাম্পের প্রচারণা টিমকে সহায়তার অভিযোগও করেছেন নিউ ইয়র্কের এই অ্যাটর্নি জেনারেল।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়