• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিনিদের ঘুড়ি হামলা ঠেকাতে ইসরায়েলের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুন ২০১৮, ১২:৫৯

ফিলিস্তিনিদের ঘুড়ি হামলা ঠেকাতে ইসরায়েলের নতুন কৌশল অবলম্বন করছে। দেশটি এখন ফিলিস্তিনের গাজায় হাসপাতালে চিকিৎসার কাজে ব্যবহৃত হিলিয়াম গ্যাস সরবরাহ কমিয়ে দেয়ার হুমকি দিয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এভিগডোর লিবারম্যান এক হুঁশিয়ারিতে বলেন, গাজা থেকে ইসরায়েলে বেলুন উড়ে যাওয়া অব্যাহত থাকলে ফিলিস্তিনে হিলিয়াম গ্যাসের সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেয়া হবে। খবর টাইমস অব ইসরায়েল, ইয়াহু নিউজ।

ফিলিস্তিনিদের ঘুড়ি হামলা ঠেকাতে ইসরায়েলের সামরিক কর্মকর্তা কামিল আবু রুকুন বলেন, ফিলিস্তিনের পতাকার রঙে তৈরি গাজা থেকে ঝাঁকে ঝাঁকে উড়ে আসা ঘুড়ি ও বেলুনের সামনে ইসরায়েল অসহায়। গাজায় এখন হিলিয়াম গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া ছাড়া আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই।

এদিকে, গাজা থেকে উড়ে আসা প্রতিটি ঘুড়ির মোকাবেলায় একেকজন হামাস নেতাকে হত্যা করা হুমকি দিয়েছেন ইসরায়েলের জিয়ুস হাউস’পার্টির নেতা ও সংসদ সদস্য মোটি ইউগেভ।

গত ৩০ মার্চ থেকে গাজার নিরস্ত্র ফিলিস্তিনিরা নিজ ভূমিতে প্রত্যাবর্তনের অধিকারের দাবিতে বিক্ষোভ করে আসছেন। যা 'গ্রেট মার্চ অব রিটার্ন' নামে পরিচিতি পেয়েছে। এই আন্দোলনের অংশ হিসেবে গাজাবাসী ফিলিস্তিনের জাতীয় পতাকা সম্বলিত ঘুড়ি উড়িয়ে প্রতিবাদ জানিয়ে আসছেন। এ আন্দোলন শুরু করার পর এ পর্যন্ত অন্তত ১৮০ জনকে হত্যা ও ৩০০০ ফিলিস্তিনিকে আহত করেছে ইসরায়েলি সেনারা।

সেনাদের এই হামলার মধ্যে ফিলিস্তিনিরাও কৌশল পরিবর্তন করে ঘুড়ির সঙ্গে লম্বা লেজ জুড়ে দিয়েছেন। আর তা উড়ানোর সময় লেজে আগুন ধরিয়ে দিচ্ছেন। জ্বলন্ত এসব ঘুড়ি সীমান্ত দেয়াল পার হয়ে ইসরায়েল অধিকৃত ভূমিতে পড়ছে। ঘুড়ির আগুন গিয়ে ফসলি জমিতে পড়ায় গোটা ক্ষেত জ্বলে যাচ্ছে।

ঘুড়ির সংখ্যা এত বেশি যে, ড্রোন দিয়ে আকাশেই তা ধ্বংস করার চেষ্টা চালিয়েও সফল হওয়া যায়নি।

সবশেষ ফিলিস্তিনিদের ঘুড়ি হামলা ঠেকাতে এমন হুঁশিয়ারি দিলো ইসরায়েল।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করলো ইসরায়েল 
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
X
Fresh