• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তাজমহলের পশ্চিম গেটে হামলা!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুন ২০১৮, ২১:২৭

বিশ্ব ঐতিহ্যের অনন্য নিদর্শন তাজমহলের পশ্চিম গেটে হামলার ঘটনা ঘটেছে। গত রোববার চালানো এই হামলার সঙ্গে বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) একদল কর্মী জড়িত ছিল বলে অভিযোগ উঠেছে। খবর ইন্ডিয়া টাইমস।

রোববার হামলার সময় লোহার রড ও হাতুড়ি দিয়ে তাজমহলের প্রবেশদ্বারটি ভাঙার চেষ্টা করা হয়। তবে বুধবার পর্যন্ত এই ঘটনায় কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

ভিডিও ফুটেজে হামলাকারীদের শনাক্ত করা গেলেও কেন এখনও ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’-এর ওপর হামলা চালানোয় কাউকে গ্রেপ্তার করা হলো না তা নিয়ে উঠছে প্রশ্ন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে।

তাজমহলের কাছেই একটি এলাকায় নির্মাণ কাজের জন্য বন্ধ রাখা হয়েছে জায়গাটি। তৈরি করা হয়েছে তাজের একটি অস্থায়ী ফটক।

--------------------------------------------------------
আরও পড়ুন : নাইজেরিয়ায় বিএমডাব্লিউ গাড়িতে বাবার কবর দিলেন ছেলে
--------------------------------------------------------

ভিএইচপির দাবি, এসব কারণে ৪০০ বছরের পুরনো একটি শিবমন্দিরে যেতে অসুবিধা হচ্ছে তাদের। শিবমন্দিরে তাদের প্রবেশে নাকি বাধা দিচ্ছে দেশের প্রত্নতাত্ত্বিক সর্বক্ষণ (এএসআই)। সেই কারণেই তারা শুধুমাত্র প্রতিবাদ জানিয়েছে। বাসাই ঘাটের দিকে পশ্চিম প্রবেশদ্বার ভাঙচুরের চেষ্টা চালানোই শুধু নয়, প্রত্নতত্ত্ব বিভাগ যে অস্থায়ী ফটক নির্মাণ করেছিল, তা-ও ওইদিন সরিয়ে নিয়েছে ভিএইচপি কর্মীরা।

এ নিয়ে আগ্রা পুলিশ বলছে, সিদ্ধেশ্বর মহাদেব মন্দির নামে ওই মন্দিরে যাওয়ার জন্য পৃথক রাস্তাও করে দেয়া হয়েছে। তবে তাতে মোটেও খুশি নয় ভিএইচপি। তাই ‘এএসআই হঠাও’ স্লোগান দিয়ে রোববার তাজমহলের সামনে বিক্ষোভ দেখায় তারা।

ওই ঘটনায় ভিএইচপির পাঁচ সদস্য এবং আরও বেশ কয়েকটি অজ্ঞাতপরিচয় সংগঠনের বিরুদ্ধে লুটপাট চালানো, সরকারি কর্মকর্তাদের ওপর হামলা, কর্তব্যপালনে বাধা দেয়া এবং দাঙ্গা বাধানোর চেষ্টার অভিযোগে এফআইআর দায়ের হয়েছে।

তাজমহলের নিরাপত্তা বিভাগের কর্মকর্তা প্রভাত কুমার বলেন, ‘ওই দিনের হামলার সময় এএসআইয়ের তৈরি অস্থায়ী ফটকটি ভেঙে তা ৫০ মিটার দূরে ছুড়ে ফেলা হয়। পুলিশ এসে অবস্থা সামাল দেয়ার চেষ্টা করে। কিন্তু কাউকে ধরতে পারেনি তারা।’

আরও পড়ুন :

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh