• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কিমের সঙ্গে বৈঠক নিয়ে যা বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জুন ২০১৮, ২২:২৮

বৈঠক হবে, হবে না এমন এক পরিস্থিতি কাটিয়ে শেষপর্যন্ত সিঙ্গাপুর সম্মেলন হলো। দেখা হলো উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ঐতিহাসিক এই বৈঠকে প্রথমবারের মতো কোনও মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার নেতার সঙ্গে মিলিত হলেন। খবর বিবিসির।

মঙ্গলবারের ওই বৈঠক শেষে সংবাদ সম্মেলন করেন ট্রাম্প। সেখানে তিনি যেমন উত্তর কোরিয়ার নেতার প্রশংসা করেছেন। তেমনি ওই বৈঠকে উভয় নেতা কী আলোচনা করেছেন তার একটি খণ্ডচিত্র তুলে ধরেছেন।

সংবাদ সম্মেলনের শুরুতে ট্রাম্প বলেন, অত্যন্ত ঘটনাবহুল ২৪ ঘণ্টা পার করলাম আমরা। সত্যি বলতে ঘটনাবহুল তিনটি মাস পার হলো। উত্তর কোরিয়া সম্পর্কে তিনি বলেন, অবিশ্বাস্য একটি জায়গা হিসেবে নিজেদের প্রকাশ করার সম্ভাবনা আছে তাদের।

ট্রাম্প বলেছেন, পরিবর্তন আসলেই সম্ভব। তিনি আরও বলেন, চেয়ারম্যান কিমের সঙ্গে আমার বৈঠক আন্তরিক, গঠনমূলক আর খোলামেলা ছিল।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, কিম এরইমধ্যে ‘প্রধান মিসাইল পরীক্ষার স্থান ধ্বংস করছেন।’ তবে এই বিষয়ে বিস্তারিত তাদের বিবৃতিতে নেই। বিবৃতি তৈরি হওয়ার পর দুই নেতা এ বিষয়ে একমত হন।

এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কিম ‘খুবই প্রতিভাবান’। ট্রাম্প বলেন, তিনি খুব কম বয়সে একটি দেশের ক্ষমতা নেন ও ‘কঠোরভাবে’ দেশটি পরিচালনা করছেন।

ট্রাম্প জানিয়েছেন যে, স্বাক্ষরিত বিবৃতির শর্ত অনুযায়ী যুক্তরাষ্ট্র এখনই সেনাবাহিনী সরিয়ে নেবে না। তবে দক্ষিণ কোরিয়ার সঙ্গে নিয়মিতভাবে আয়োজন করা যৌথ সামরিক মহড়া দেয়া বন্ধ করবে তারা। নিয়মিত এসব সামরিক মহড়ার কারণে ক্ষুব্ধ ছিল উত্তর কোরিয়া।

আরেক প্রশ্নের জবাবে কিমের সঙ্গে 'অপেক্ষাকৃত সংক্ষেপে' মানবাধিকার সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান ট্রাম্প।

এদিকে উত্তর কোরিয়ায় যুদ্ধবন্দী মার্কিন সেনাসদস্যদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলেও জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, আজ এ বিষয়ে আমি জিজ্ঞেস করেছি এবং আশানুরূপ উত্তর পেয়েছি।

উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে ট্রাম্প বলেন, আমরা যখন পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে সম্পূর্ণ নিশ্চিত হতে পারবো তখনই পিয়ংইয়ংয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

তিনি বলেন, আমি আসলে এই নিষেধাজ্ঞা তুলে নিতে চাই। তবে পারমাণবিক নিরস্ত্রীকরণ সম্পর্কে পুরোপুরি নিশ্চিত না হয়ে এই পদক্ষেপ নিতে চান না তিনি।

ট্রাম্প বলেছেন তিনি কোনও ছাড় দেননি। তিনি বলেন, কিম জং উনের সঙ্গে দেখা করতে রাজি হওয়া ছাড়া ‘আমরা কোনও কিছুতেই ছাড় দিইনি’।

তিনি বলেন, কেবল ট্রাম্পকে যারা অপছন্দ করেন তারাই বলবেন যে আমরা অনেক বড় কোনও প্রতিশ্রুতি দিয়েছি।

তবে অনেক বিশ্লেষকই মনে করছেন যে, যুক্তরাষ্ট্রের একজন প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক উত্তর কোরিয়ার জন্য কূটনৈতিক বিজয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
X
Fresh