• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বন্ধ হচ্ছে দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র যৌথ মহড়া

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জুন ২০১৮, ১৯:২৬
উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে কথা বলছেন ট্রাম্প

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ার অবসান ঘটানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়াকে নির্বিঘ্ন করতে ব্যয়বহুল ও খুবই উসকানিমূলক মহড়ার অবসান ঘটানো হবে। খবর পার্সটুডে, বিবিসির।

তবে ট্রাম্প জানিয়েছেন যে স্বাক্ষরিত বিবৃতির শর্ত অনুযায়ী যুক্তরাষ্ট্র এখনই সেনাবাহিনী সরিয়ে নেবে না।

মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া দীর্ঘদিন ধরে যৌথ সামরিক মহড়া চালিয়ে আসছে যা উত্তর কোরিয়াকে ক্ষুব্ধ করে তুলেছে। এ মহড়াকে উত্তর কোরিয়ার ওপর সামরিক আগ্রাসনের প্রস্তুতি হিসেবে দেখতো পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে শীর্ষ বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, সামরিক মহড়া অনেক ব্যয়বহুল। আমরা এর বেশিরভাগ ব্যয় বহন করতাম। বর্তমান পরিস্থিতিতে বিষয়টি আমরা খতিয়ে দেখছি। আমি মনে এ ধরনের সামরিক মহড়া চালানো ঠিক হবে না।

শীর্ষ বৈঠকের পর ট্রাম্প ও কিম একটি যৌথ ঘোষণায় সই করেছেন যেখানে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে নতুন সম্পর্ক প্রতিষ্ঠার কথা বলা হয়েছে।

এর আগে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক শেষে কিম জানান যে, উত্তর কোরিয়া সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণে রাজি। ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি দ্বিপাক্ষিক ‘সমন্বিত’ দলিলে সই করেছেন। তবে ওই দলিলে কী রয়েছে তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
দক্ষিণ কোরিয়ার নির্বাচন পর্যবেক্ষণে যাচ্ছেন সিইসি
দক্ষিণ কোরিয়ায় যেতে ইচ্ছুকদের জন্য সুসংবাদ
দক্ষিণ কোরিয়া চলচ্চিত্র উৎসবে জাজের ‘ময়না’
X
Fresh