• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের সঙ্গে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্যচুক্তি স্বাক্ষর করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ জুন ২০১৮, ২৩:১৪

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার আগে বৈঠকে বসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৈঠকে দুই দেশের মধ্যে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্যচুক্তি স্বাক্ষরিত হয়েছে। আগামী ২০২০ সালের মধ্যে এই লক্ষ্য পূরণ করা হবে বলে দুই দেশ স্থির করেছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

বৈঠকে দুটি সমঝোতা পত্র স্বাক্ষরিত হয়। প্রথমটি নদীর পানি সংক্রান্ত তথ্যের আদান প্রদান। উল্লেখ্য, চীনের সাংপো ভারতে ঢুকে নাম হয়েছে ব্রহ্মপুত্র। গত বছর ব্রহ্মপুত্রের জলে অস্বাভাবিকভাবে কাদা ও দূষণের পরিমাণ বেড়ে যায়। আর তা নিয়ে ভারতে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। সে জন্য এই সমঝোতা চুক্তি।

দ্বিতীয়টি ভারতের চাল রফতানি বিষয়ে। বাসমতি চাল ছাড়াও দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমাতে অন্য চাল নিতেও সম্মতি জানায় চীন। এ থেকে দুই দেশের মধ্যে নতুন করে যে ইতিবাচক সম্পর্ক তৈরি হলো তা নিয়ে ভাবার কোন অবকাশ নেই।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের স্থায়ী সদস্যপদ পাওয়ার পর এবারই এই শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে ভারত। তার আগে টুইটে নিজের সেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বর্তমানে ভারত ছাড়াও সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য চিন, রাশিয়া, কাজাকস্থান, কিরগিজস্থান, তাজিকস্থান, উজবেকিস্থান ও পাকিস্তান।

উল্লেখ্য, আগামী ২০১৯ সালে ভারত সফরে আসবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সেই সময় দুই দেশের মধ্যে একাধিক ইস্যুতে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে বলে মনে করা হচ্ছে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh