• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কোরআন অনুবাদকারীকে নির্যাতন করে মেরেই ফেললো চীন!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুন ২০১৮, ২২:৪০

চীনের উইঘুরের বাসিন্দা মুহাম্মদ সালিহ হাজিম নামের এই মানুষটি পবিত্র কোরআন শরীফ আরবি থেকে উইঘুর ভাষায় অনুবাদ করতেন। এই স্কলার মানুষটি দেশটির কুখ্যাত নিপীড়ন ক্যাম্পে আটক অবস্থায় নিহত হয়েছেন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে উইঘুর মুসলিমদের সংগঠন ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেস (ডব্লিউইউসি)। খবর আনাদোলু এজেন্সি।

ওই বিবৃতিতে বলা হয়, ২০১৭ সালের ডিসেম্বরে সালিহ হাজিমকে আটক করা হয়। কুখ্যাত ‘রি-এডুকেশন’ ক্যাম্পে আটকে রাখা হয়। নির্যাতনের কারণেই তার মৃত্যু হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, উইঘুর মুসলিমদের ওপর চীন কর্তৃপক্ষের ব্যাপক নিপীড়ন, বিশেষ করে ধর্মীয় স্বাধীনতা হরণে চলমান দমন-পীড়নের মধ্যেই সালিহ হাজিমকে আটক করা হয়েছিল। ধর্মীয় বিশ্বাস ও অনুশীলন ত্যাগ করতে হাজার হাজার উইঘুর মুসলিমকে কুখ্যাত ‘রি-এডুকেশন ক্যাম্পে’ আটকে রাখা হয়। নিপীড়ন ক্যাম্পে সালিহ হাজিমের নিহতের বিষয়টি চীন কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে অস্বীকৃতি জানায়।

উল্লেখ্য, গত বছরের বসন্তকাল থেকে চীনের জিনজিয়াং প্রদেশের কর্তৃপক্ষ হাজার হাজার মুসলিমকে এই ‘রি-এডুকেশন ক্যাম্পে’ আটক রেখেছে। কেউ কেউ এই সংখ্যা ১০ লাখ হবে বলে জানিয়েছে। আটকদের মধ্যে কিছু বিদেশি নাগরিকও রয়েছেন।

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
রাজধানীতে চীনের মেডিকেল শিক্ষার্থীর আত্মহত্যা
X
Fresh