• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

চীনে বৈঠক করলেন রুহানি-পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুন ২০১৮, ২০:৩৬

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ৯জুন শনিবার চীনে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের ফাঁকে দুই নেতা বৈঠকে মিলিত হন। দুই প্রেসিডেন্টই সব ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেন। খবর প্রেসটিভি।

বৈঠকে ইরানের প্রেসিডেন্ট বলেন, সবক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার হচ্ছে। জ্বালানি, প্রতিরক্ষা, ট্রানজিট ও কাস্পিয়ান সাগর ইস্যুতে দুই দেশ সহযোগিতা অব্যাহত রেখেছে। পুঁজি বিনিয়োগের জন্য রুশ কোম্পানিগুলোকে ইরান স্বাগত জানায়।

পরমাণু সমঝোতা ইস্যুতে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করে রুহানি বলেন, ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেছে। কিন্তু যুক্তরাষ্ট্র বেআইনিভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে। অন্য পক্ষগুলো যাতে সমঝোতা বাস্তবায়ন করে সে বিষয়ে রাশিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ।

রাশিয়া এবারের ফুটবল বিশ্বকাপ সাফল্যের সঙ্গে সম্পন্ন করতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইরানের সঙ্গে সম্পর্ক অব্যাহত থাকবে। ব্যবসা-বাণিজ্যসহ সব ক্ষেত্রে সহযোগিতা আরও বৃদ্ধির সুযোগ রয়েছে।

পুতিন আবারও জোর দিয়ে বলেন, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র আইন লঙ্ঘন করেছে। পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষগুলো যাতে তা মেনে চলে এবং ইরান যাতে তা থেকে লাভবান হতে পারে সে লক্ষ্যে রাশিয়া আলোচনা চালিয়ে যাবে।

চীনের চীংদাউ শহরে আজ থেকে দুই দিনব্যাপী সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। রুহানি ও পুতিনও এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

সম্মেলনের অবকাশে ইরানের প্রেসিডেন্ট রুহানি আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এবং পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হোসেইনের সঙ্গেও বৈঠকে করেছেন।

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
শেখ হাসিনা-ওয়াংচুক বৈঠক, ৩ সমঝোতা স্মারক সই
মস্কো হামলা : যত টাকার বিনিময়ে গুলি চালায় বন্দুকধারীরা
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
X
Fresh